Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আমেরিকার নির্বাচনি প্রক্রিয়া এখনো শেষ হয়নি: জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ৯:১২ এএম

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া এখনো শেষ হয়নি বলে দাবি করেছেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন। তিনি গতকাল (সোমবার) ফিলিপাইন সফরে গিয়ে এক বক্তব্যে আরো বলেন, সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে কথিত জালিয়াতির যেসব অভিযোগ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে করা হয়েছে সেগুলোর পর্যালোচনা এখনো চলছে। ওব্রায়েন বলেন, ট্রাম্প আইনি লড়াই করার ব্যাপারে এখনো ক্লান্ত হয়ে পড়েননি।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, ডোনাল্ড ট্রাম্প আগামী ২০ জানুয়ারি পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। ওব্রায়েন জানান, যদি আদালত ট্রাম্পের পক্ষে রায় না দেয় তাহলেই কেবল ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে এব এই কাজ অত্যন্ত পেশাদারিত্বের সঙ্গে সম্পন্ন করা হবে।

গত ৩ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির গণমাধ্যমে প্রকাশিত ফলাফল অনুযায়ী, এ নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল ভোট।

কিন্তু ট্রাম্প ও তার নির্বাচনি দল এখন পর্যন্ত এ ফলাফল মেনে নেয়নি। তারা বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কথিত নির্বাচনি জালিয়াতি ও কারচুপির অভিযোগ উত্থাপন করেছেন। এসব অভিযোগের সবগুলো এরইমধ্যে খারিজ হয়ে গেলেও প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাওয়ার হুমকি দিয়েছেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ