Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সাতক্ষীরায় তথ্য অধিকার বিষয়ক সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ৩:০৬ পিএম

সাতক্ষীরায় তথ্য অধিকার বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ নভেম্বর) বেলা সাড়ে ১১ টায় সদর উপজেলা পরিষদের ডিজিটাল কর্ণারে এই অনুষ্ঠানের আয়োজন করে বে-সরকারি এনজিও সংস্থা অগ্রগতি।
সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদের সভাপতিত্বে প্রজেক্ট তথ্য সভায় প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা দেবাশীষ চৌধুরী। অগ্রগতি সংস্থার নির্বাহি পরিচালক আব্দুস সবুরের পরিচলানায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শেখ শহিদুর রহমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, জেলা সহকারী তথ্য অফিসার মোঃ রমজান আলী, পৌরসভার সাবেক মহিলা কাউন্সিলর ফরিদা আক্তার বিউটি, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল, জেলা দলিত সংস্থার সভাপতি গৌরপদ দাস প্রমূখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্য পাওয়া বা জানা আমাদের অধিকার। কিন্তু এই অধিকার থেকে আমরা অনেকেই বঞ্চিত হচ্ছি। বিশেষ করে দলিত নারীরা তথ্য অধিকার সম্পর্কে অনেক পিছিয়ে রয়েছেন। তাদেরকে তথ্য সম্পর্কিত সহায়তা দিয়ে অগ্রগতি সংস্থা প্রশংসীয় অবদান রাখছে। বক্তারা বলেন, সরকার তথ্য অধিকার আইন করেছে। আইনের ৪৪ ধারা অনুযায়ি আমরা যেকোনো তথ্য পেতে পারি। লিখিত আবেদনের পর যদি কোনো কর্মকর্তা তথ্য না দেন তাহলে ওই অফিসের প্রধানকে তা জানাতে হবে। তিনিও নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্য দিয়ে সহায়তা না করলে বিভাগীয় প্রধান বা ১০২ ধারায় আদালতের আশ্রয় নিতে পারেন ভুক্তভোগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন