Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নেতানিয়াহুর সাথে গোপন বৈঠকের খবর প্রত্যাখান সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ৩:৩৯ পিএম

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর গোপন বৈঠকের কথা অস্বীকার করেছে সউদী কর্তৃপক্ষ। রোববারের ওই বৈঠকের খবর বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে তা প্রত্যাখান করে টুইট করেন সউদী পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান আল সউদ।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রোববার গোপনে সউদী আরব সফর করে যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং রিয়াদ সফরে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন নেতানিয়াহু। নেতানিয়াহুর মন্ত্রিসভা এবং লিকুদ পার্টির এক সদস্য সোমবার ওই খবর নিশ্চিতও করেন। তবে তবে এ বিষয়টি নিয়ে নীরব ছিল নেতানিয়াহুর কার্যালয়, জেরুজালেমের মার্কিন দূতাবাস কিংবা সউদী আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম। এই খবর প্রত্যাখান করে টুইটে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এমন কোনো বৈঠক হয়নি।’ এদিকে তেল আবিব থেকে নিওম সফরের বিষয়ে ইসরাইলি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি নেতানিয়াহু। বিবিসি বলছে, ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সম্প্রতি সুদানের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক তৈরির পর ট্রাম্প প্রশাসন সম্পর্ক স্বাভাবিক করতে ইসরাইল ও সউদী আরবের ওপর চাপ দিয়ে যাচ্ছে। এসব পদক্ষেপের ওপর বেশ সতর্ক নজর রাখছে সউদী কর্তৃপক্ষ, স্বাগতও জানাচ্ছে। কিন্তু ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তিচুক্তি হওয়া পর্যন্ত তারা অপেক্ষা করবে—এমন ইঙ্গিত দিয়ে রেখেছে সউদী আরব।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সোমবার ইসরাইলে শীর্ষ কর্মকর্তাদের একটি দল প্রথমবারের মতো সুদান সফরে গেছে। ইসরাইলের এক শীর্ষ কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন। এদিকে মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর গোপন বৈঠকের বিষয়ে এক সউদী শীর্ষ কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, তারা বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন। এর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয় ও ইরান ইস্যু ছিল। কিন্তু তারা কোনো ধরনের চুক্তি করেননি।

এরপরই সউদী পররাষ্ট্রমন্ত্রী টুইট করে ইসরাইলের সঙ্গে বৈঠকের বিষয়টি অস্বীকার করেন। তার দাবি—বৈঠকটি শুধু মাইক পম্পেও ও মোহাম্মদ বিন সালমানের মধ্যেই হয়েছে। সেখানে ইসরাইলের কেউ ছিলেন না। সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বলেন, ‘বৈঠকটি শুধু আমেরিকা ও সউদীর মধ্যে হয়েছে।’ এর মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ছবি টুইট করে লেখেন, মোহাম্মদের সঙ্গে তার গঠনমূলক আলোচনা হয়েছে।

এর আগে বার্তা সংস্থা এএফপির খবরে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মধ্যে গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়। বলা হয়, স্থানীয় সময় রোববার সউদীর আলোচিত শহর নিওম সিটিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সূত্র: ডন, বিবিসি।



 

Show all comments
  • Monjur Rashed ২৪ নভেম্বর, ২০২০, ৫:৪৯ পিএম says : 0
    No smoke emits without any fire. Hidden truth will be revealed in course of time.
    Total Reply(0) Reply
  • habib ২৪ নভেম্বর, ২০২০, ৬:১৮ পিএম says : 0
    Its pathetic for Muslim ummah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন