Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিজাব থাকায় শিকাগোয় লাঞ্ছনার শিকার ২ মহিলা

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন মুলুকে ইসলামভীতি’র কারণে লাঞ্ছনার শিকার হচ্ছেন আম মুসলিমরা। এটা প্রায় নিত্যকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে এবং প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। এবারের শিকার এক মুসলিম মা ও মেয়ে। শিকাগো লাগোয়া ওয়েস্ট রজার্স পার্কে এ ঘটনা ঘটে। এ সময় মা-মেয়ে দু’জনেই হিজাব পরা ছিলেন। সেই অপরাধে তাদের আইএস জঙ্গির অপবাদ দেয়া হয়, এমনকি গায়ে থুথুও ছিটিয়ে দেন এক শ্বেতাঙ্গ মহিলা। এমন অভিযোগ করেছেন লাঞ্ছনার শিকার মেয়ে সুজেন দামরার। তিনি আরও অভিযোগ করেন, এতবড় ঘটনাকে শিকাগো পুলিশ কোনই গুরুত্ব দেয়নি।
সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সুজেন বলেন, পার্কের সামনে আমাদেরকে আটক করেন ওই মহিলা। অন্তত পাঁচবার আমাদেরকে আইএস জঙ্গি বলে আখ্যায়িত করে চিৎকার করতে থাকেন। এ অবস্থায় আমরা তাড়াহুড়ো করে গাড়িতে উঠে বসি। গোটা ঘটনাটি মোবাইলে ক্যামেরা বন্দি করেন সুজেনের মা। সেই ছবিতে দেখা যাচ্ছে, ওই শ্বেতাঙ্গ মহিলা তাদের দিকে আইএস বলে তেড়ে যাওয়ায় মা-মেয়ে দু’জনেই গাড়িতে উঠে বসেন। তখন তাদের গায়ে থুথু দেয়ার চেষ্টাও করেন অভিযুক্ত মহিলা। তবে সুজেন দামরাকে কষ্ট দিয়েছে আশপাশের লোকজনের ব্যবহার। তার ভাষায়, সবাই খুব নির্বিকার ছিল। যেন কিছুই ঘটেনি। এমনকি দুটি ছেলে অট্টহাসি হাসতে থাকে। আমাদেরকে ওই ছেলেগুলোও আইএস বলতে থাকে।
মুসলিম পরিবারটির কথায় বোঝা যায়, ওই মহিলা মানসিক ভারসাম্যহীন হতে পারেন। কিন্তু বাকিরা? সুজেনের বাড়ির লোক বলছেন, এ সবই ট্রাম্পের কীর্তি। তিনি মুসলিমদের সম্পর্কে লোকের মনে বিদ্বেষ ঢুকিয়ে দিয়েছেন। লোকেরা মুসলিমদের এখন সন্দেহের চোখে দেখেন। এটাই তো চেয়েছিলেন ট্রাম্প। আর সুজেনের মায়ের কথায়, শ্বেতাঙ্গরা মনে করছেন, ট্রাম্প এলে তারা খুব সুখে থাকবেন। তাই যা ইচ্ছে তাই শুরু হয়েছে। গোটা ঘটনায় প্রবল আতঙ্কিত সুজেন দামরা। তার আতঙ্ক আরও বাড়িয়েছে পুলিশের নির্লিপ্ত ব্যবহার। ঘটনাটি যেখানে ‘হেট ক্রাইম’-এর সেখানে দায়সারা অভিযোগেই কাজ সেরেছে শিকাগো পুলিশ। কাউন্সিল অফ আমেরিকান-ইসলামিক রিলেশন গোটা ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবিতে প্রশাসনের দ্বারস্থ হয়েছে। পুলিশকে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছে সরকার। গত দু’মাসে মুসলিম হেনস্থার পাঁচটি ঘটনা ঘটল আমেরিকার একাধিক জায়গায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব থাকায় শিকাগোয় লাঞ্ছনার শিকার ২ মহিলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ