Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

রাশিয়ার স্পুটনিক ৫ ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ৮:০১ পিএম

রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’ ৯৫ শতাংশ কার্যকরিতা দেখিয়েছে। মঙ্গলবার এই তথ্য জানিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বানানো ভ্যাকসিন ৯০ শতাংশ এবং ফাইজার ও মডার্নার তৈরি দুই ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে সংস্থাগুলোর পক্ষ থেকে জানানো হয়েছিল।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়, রাষ্ট্রায়ত্ত্ব গামালেয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) একটি যৌথ বিবৃতিতে মঙ্গলবার জানানো হয়েছে, তাদের বানানো কোভিড ভ্যাকসিন স্পুটনিক ৫-এর প্রথম ডোজ দেয়ার ৪২ দিন পরে প্রাথমিক ভাবে যা দেখা গিয়েছে তার ভিত্তিতেই এই ভ্যাকসিন কতটা কার্যকরী হবে তার হিসাব করা হয়েছে। রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের তথ্যাদির দ্বিতীয় অন্তর্বর্তী বিশ্লেষণই কার্যকারিতার হিসাবের মূল ভিত্তি। তবে কত জনের পরীক্ষা করা হয়েছে রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে তা জানানো হয়নি।

এর আগে ভারতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর উদ্যোগে ভারতে যারা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে কোভিড ভ্যাকসিন বানাচ্ছে সেই ভারত বায়োটেক-এর পক্ষ থেকে জানানো হয়েছিল তাদের বানানো ‘কোভ্যাক্সিন’ ৬০ শতাংশ কার্যকর হবে। বাজারে আসার জন্য সাধারণত কোনও ভ্যাকসিন ৫০ শতাংশ কার্যকর হলেই তাকে বাজারে আসার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। সূত্র: ইউরোনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ