Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জামালপুর-২ আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে নতুন প্রতিমন্ত্রীকে শপথ পড়ান প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।

করোনাভাইরাস মহামারীর কারণে বঙ্গভবনের দরবার হলে ছোট পরিসরে এই শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানটি পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। শপথ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ উপস্থিত ছিলেন। গত পাঁচ মাস ধরে খালি থাকা ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে যে ফরিদুল হক খান দুলালই আসছেন, সেই গুঞ্জন গত সোমবার থেকেই ছিল। গত কাল মঙ্গলবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা আওয়ামী লীগ নেতা শেখ মো. আবদুল্লাহ সংসদ সদস্য না হলেও টেকনোক্র্যাট কোটায় মন্ত্রিসভায় এসেছিলেন। গত ১৩ জুন তার মৃত্যুর পর থেকে এ মন্ত্রণালয় খালিই ছিল। অবশেষে ফরিদুল হক খান দুলাল এখন সেই দায়িত্ব পেলেন। ৬৪ বছর বয়সী ফরিদুল হক জামালপুর-২ (ইসলামপুর) আসন থেকে এ নিয়ে তৃতীয়বার সংসদ সদস্য। ১৯৫৬ সালের ১ ফেব্রুয়ারি জন্ম নেওয়া ফরিদুল হক খান দুলাল এইএচএসি পর্যন্ত লেখাপড়া করে ব্যবসার পাশাপাশি আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন।

জামালপুরের ইসলামপুরের সাবেক এই উপজেলা চেয়ারম্যান ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে প্রথবার সংসদে যান। সেই সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য করা হয় তাকে। দুই কন্যা সন্তানের জনক দুলাল মূলত পাট ব্যবসায়ী। বর্তমান একাদশ সংসদে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে শপথ নেন শেখ হাসিনা। ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীকে নিয়ে নতুন সরকারের মন্ত্রিসভা সাজান তিনি। মন্ত্রিসভায় দুই দফা রদবদল এবং একজন প্রতিমন্ত্রী ইন্তেকাল করার পর শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারে বর্তমানে ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন। গত বছরের ১৩ জুলাই প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ইমরান আহমদ মন্ত্রী হিসেবে এবং ফজিলাতুন নেসা ইন্দিরা প্রতিমন্ত্রীর শপথ নেন।

হাবের অভিনন্দন : ফরিদুল হক খান দুলাল এমপি ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এক বিবৃতিতে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে হাব সভাপতি বলেন, প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন তিন বার নির্বাচিত সংসদ সদস্য একজন সৎ কর্মঠ নিষ্ঠাবান ব্যক্তিকে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে অত্যান্ত বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলালের বলিষ্ঠ নেতৃত্বে ধর্ম মন্ত্রণালয় আরো গতিশীল, আল্লাহর মেহমান হাজী ও ওমরাযাত্রীদের স্বার্থ সংরক্ষণ এবং সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনা বাস্তবায়িত হবে বলেও হাব সভাপতি তসলিম আশাবাদ ব্যক্ত করেন। হাব সভাপতি ধর্ম প্রতিমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করেন।



 

Show all comments
  • M M Bachchu Mridha ২৫ নভেম্বর, ২০২০, ৩:০৬ এএম says : 0
    অভিনন্দন
    Total Reply(0) Reply
  • Abdur Rahim ২৫ নভেম্বর, ২০২০, ৩:১০ এএম says : 0
    শুভ কামনা রই‌লো, প্রত্যাশা থাক‌লো ধর্মীয় নী‌তি‌তেই আপনার মন্ত্রণালয় চল‌বে
    Total Reply(0) Reply
  • G M Miraj ২৫ নভেম্বর, ২০২০, ৩:১০ এএম says : 0
    আশা করি ইসলামের পক্ষেও ইসলাম প্রিয়দের পক্ষে থাকবে
    Total Reply(0) Reply
  • Md Salahuddin ২৫ নভেম্বর, ২০২০, ৩:১১ এএম says : 0
    আল্লাহ তুমি তাকে হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন অনুযায়ী চলার তৌফিক দান কর । আমিন।
    Total Reply(0) Reply
  • Mamun Maharu ২৫ নভেম্বর, ২০২০, ৩:১১ এএম says : 0
    ইসলামবিরোধী নাস্তিকদের বিরুদ্ধে পারলে কিছু একটা করিয়েন,, তারপর জনগণের হৃদয় মাঝে স্থান পাবেন,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন