Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সন্ত্রাস মোকাবিলায় ২ লাখ ৩৫ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করল টুইটার

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসের প্রচার করার অভিযোগে বিশ্বব্যাপী ২ লাখ ৩৫ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করল জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার। এ নিয়ে বন্ধ হওয়া মোট অ্যাকাউন্টের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৬০ হাজার।
২০১৫ থেকেই বিশ্বব্যাপী সন্ত্রাসের প্রচার নির্মূল করতে সচেষ্ট টুইটার। সংস্থার তরফে জানানো হয়েছে, মুক্ত চিন্তাধারার সঙ্গে সন্ত্রাসমূলক প্রচারের তফাত বের করতে বেশ বেগ পেতে হয়েছে তাদের। টুইটার জানিয়েছে, একদিকে তারা মুক্ত মতামত প্রকাশকে রক্ষা করতে বদ্ধপরিকর, অন্যদিকে জঙ্গি সংগঠনগুলো যাতে কোনোমতে হিংসাত্মক ও বিদ্বেষমূলক পোস্টের প্রচার না করতে পারে, তা নজর রাখাটাও ছিল জরুরি। ফলে দুয়ের মধ্যে ভারসাম্য রাখতে চাপে ছিল সংস্থা।
প্রসঙ্গত, একই অভিযোগে গত ফেব্রুয়ারি মাসেই ১ লাখ ২৫ হাজার অ্যাকাউন্টকে নিষিদ্ধ করেছিল টুইটার। কিন্তু তারপরই বিশ্বজুড়ে সন্ত্রাস হামলা আরও বৃদ্ধি পায়।
এদিন টুইটারের তরফে জানানো হয়েছে, আমরা এই হামলার তীব্র নিন্দা করছি। একইসঙ্গে টুইটারের মাধ্যমে জঙ্গি কার্যকলাপের প্রচারকে নির্মূল করার অঙ্গীকারও করছি। সংস্থার তরফে জানানো হয়েছে, এখন আরও দ্রুততার সঙ্গে সন্ত্রাসমনস্ক পোস্টগুলোকে চিহ্নিত করা হচ্ছে। যার জেরে সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলিকে ‘লক’ করে দেওয়ায় অনুগামীদের বিভ্রান্ত করা সম্ভব হয়েছে।
সম্প্রতি টুইটারের বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা দায়ের করা হয় এই অভিযোগে যে, ইসলামিক স্টেটকে প্রচার করার জন্য নিজেদের প্ল্যাটফর্মকে ব্যবহার করতে দিয়ে পরোক্ষে সন্ত্রাসে মদত দিচ্ছে টুইটার। এর উত্তরে, মাইক্রো ব্লগিং সাইটের তরফে জানানো হয়, তাদের নীতিই হলো সবার নিজ নিজ বক্তব্যকে পেশ করতে দেওয়া। উপরন্তু এই পোস্টগুলিকে তৈরি করেনি টুইটার। যদিও টুইটার আদালতে অঙ্গীকার করে জানায়, যে কোনো প্রচার যা সংস্থার নীতিবিরুদ্ধ হবে, সেগুলিকে নিষিদ্ধ করা হবে। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাস মোকাবিলায় ২ লাখ ৩৫ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করল টুইটার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ