Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

অন্যায়ভাবে মানুষ হত্যা কোন ভাবেই জিহাদ নয় গণপ্রতিরোধ গড়তে হবে ইসলামী নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের প্রতিবাদে ইসলামী ঐক্য আন্দোলন ও আহসানিয়া কামিল মাদরাসা গতকাল পৃথক পৃথক মানববন্ধন কর্মসূচি পালন করেছে। কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেন, অন্যায়ভাবে মানুষ হত্যা কোনভাবেই জিহাদ নয়। ইসলামের নামে যারা নিরীহ মানুষ হত্যা করে তারা বাংলাদেশ এবং মুসলিম দেশসমূহকে ধ্বংস করার চক্রান্ত করছে। এদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন, ইসলামের অন্যতম বিধান জিহাদকে সন্ত্রাস হিসেবে চিহ্নিত করার ষড়যন্ত্র রুখে দাঁড়াতে হবে। অন্যায়ভাবে মানুষ মারা কোনো অবস্থাতেই জিহাদ নয়; বরং ইসলামের জিহাদের মাধ্যমে মজলুম জনতা মুক্তি পেয়েছে পৃথিবীর দেশে দেশে। সে জিহাদ পরিচালিত হবে রাষ্ট্রের পক্ষ থেকে; রাষ্ট্রক্ষমতার বাইরে বিনাবিচারে মানুষ হত্যা করার নাম জিহাদ নয় বরং তা সন্ত্রাস। রাসূল স. ও মুসলমানরা মক্কায় ১৩ বছর মার খেয়েছেন, পাল্টা আক্রমণের অনুমতি তাদের ছিল না। পরে মদীনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার পর রাষ্ট্রের পক্ষ থেকে জিহাদ পরিচালনা করেছেন। তারা বলেন, ইসলামে চরমপন্থা ও আপোষকামিতা উভয়ের কোনো স্থান নেই । ইসলামে সব সময় মধ্যমপন্থা অবলম্বনের কথা বলা হয়েছে। আমাদের জন্য আদর্শ হলেন রাসূল (স.), আমরা তাঁর পদাঙ্ক অনুসরণ করবো। নেতৃবৃন্দ আরও বলেন, ইসলামের নামে যারা মানুষ হত্যা করছে তারা ইসরাইল ও আমেরিকার এজেন্ট। ইসলামী স্টেটের নামে যারা দেশে দেশে মানুষ হত্যা করছে তারাই বাংলাদেশ তথা মুসলিম বিশ্বকে ধ্বংস করার পায়তারা করছে। তাই জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছেন নেতৃবৃন্দ।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে মানববন্ধনে নেতৃবৃন্দ একথা বলেন। সংগঠনের মহানগর আমির মোস্তফা বশীরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন আন্দোলনের আমির ড. মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী, নায়েবে আমির মওলানা রুহুল আমীন, জয়েন্ট সেক্রেটারি অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, সাংগঠনিক সম্পাদক ডা. সাখওয়াত হুসাইন,বিভাগীয় সাংগঠনিক সম্পাদক কাজী মওলানা আবুবকর সিদ্দিক, মওলানা মাহফুজুর রহমান, মাওলানা গোলাম সরওয়ার দলিল, মওলানা আবুবকর সিদ্দিক, ছাত্রনেতা আবদুর রহমান প্রমূখ।
আহসানিয়া কামিল মাদরাসা
দারুল উলূম আহসানিয়া কামিল (প্রস্তাবিত) মাদরাসার পক্ষ হতে সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রতিবাদে মাদরাসার ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সমন্বয়ে প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। গুলশান-এ এক মর্মান্তিক জঙ্গি হামলা এবং শোলাকিয়া ঈদগাহ ময়দানের পাশে অনুরূপ ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে। এ ধরনের অনাকাঙ্খিত ও অনভিপ্রেত ঘটনার মাধ্যমে যাতে জাতীয় স্থিতিশীলতা বিনষ্ট করার জন্য কোন মহল আর কোন অপপ্রয়াস চালাতে না পারে সে বিষয়ে সকলকে শতর্ক হতে হবে। এ সব জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ মাদরাসার শিক্ষা বোর্ডের নির্দেশ মত মাদরাসা সংলগ্ন শাহ সাহেব লেনে মাদরাসার নিজস্ব ব্যানারে মানববন্ধন ও র‌্যালি কর্মসূচিতে এসব কথা বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অন্যায়ভাবে মানুষ হত্যা কোন ভাবেই জিহাদ নয় গণপ্রতিরোধ গড়তে হবে ইসলামী নেতৃবৃন্দ
আরও পড়ুন