Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

জনসংখ্যা বাড়াতে পঞ্চবার্ষিকী পরিকল্পনা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ১০:৪৭ এএম

জনসংখ্যা বাড়াতে আবারও পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০২১-২০২৫) গ্রহণ করেছে চীন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার এ খবর প্রকাশ করা হয়। সংবাদমাধ্যম চায়না ডেইলির বরাত দিয়ে আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, নতুন এ পরিকল্পনার আওতায় বেশি বেশি সন্তান নেওয়াকে উৎসাহিত করতে দম্পতিদের বাড়তি আর্থিক ও নীতিগত সহায়তা দেওয়া হবে।

চীনের জনসংখ্যা সংস্থার ভাইস প্রেসিডেন্ট ইউয়ান শিন বলেছেন, জন্মহার বাড়ানো, কর্মক্ষেত্রের মানন্নোয়ন, জনসংখ্যার কাঠামোর উন্নতির ওপরও নজর দেয়া হবে নতুন নীতিমালার আওতায়।

১৯৭৮ সালে ‘এক সন্তান’ নীতি ঘোষণা করেছিল চীন। এই নীতি লঙ্ঘনকারী দম্পতিদের জরিমানাও করা হয়। এমনকি তাদের চাকরিও কেড়ে নেওয়া হয়। প্রচুর পরিমাণে গর্ভপাতও করা হয়েছিল। সে সময় চীনের লক্ষ্য ছিল দেশের দারিদ্র্য হ্রাস করা। কারণ চীনে জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছিল।
তারপর ২০১৬ সালে চীন এ ক্ষেত্রে ছাড় দেয় এবং লোকজনকে দ্বিতীয় সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়। বর্তমানে চীন সেই সব দম্পতিকে আর্থিক সহায়তা দিতে চলেছে, যারা আরো শিশুর জন্ম দিতে চাচ্ছেন।

চীনের একাডেমি অব সোশ্যাল সায়েন্সের বিশেষজ্ঞ ঝেং বিংওয়েন রয়টার্সকে বলেন, ‘বয়স্ক জনসংখ্যার স্রোত সক্রিয়ভাবে মোকাবিলা করার জন্য আমাদের দেশের পরিবার পরিকল্পনা নীতিগুলো সংস্কার এবং দম্পতিদের আরো সন্তান গ্রহণের অনুমতি দেওয়া প্রয়োজন।’ খবর আল জাজিরা



 

Show all comments
  • নূর এরফান ২৫ নভেম্বর, ২০২০, ২:৩৪ পিএম says : 0
    আল্লাহর বিধান পরিবর্তনের ফল কখনও সখকর হয়না। যদিওবা সাময়িক সুখকর মনে হয়। আল্লাহ মহাজ্ঞানী মহান স্রষ্টা।
    Total Reply(0) Reply
  • Md. Farhaduzzamann Milon ২৫ নভেম্বর, ২০২০, ৫:০৯ পিএম says : 0
    ভাল সিদ্ধান্ত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৮ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ