Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আজ আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নিভার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ১২:৪৮ পিএম

আজ বুধবার দিনশেষে রাতে ভারতের উপকূলে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় 'নিভার'। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে অবস্থান করা ‘নিভার’ ভারতের তামিলনাড়ু এবং পুদুচেরির দিকে ধেয়ে আসছে। ২৫ নভেম্বর তামিলনাড়ুর মমল্লপুরম এবং পুদুচেরির কারাইকলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। আছড়ে পড়ার সময় তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪০ কিলোমিটার। এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ইরান।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, নিভার আছড়ে পড়ার সময় এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। খবর এনডিটিভির

গভীর নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকেই তামিলনাড়ু এবং পুদুচেরিতে বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হয়েছে বলে খবর। তামিলনাড়ু, পুদুচেরি এবং উপকূলীয় অন্ধ্রপ্রেদশে বৃষ্টির মাত্রা আরও বাড়বে। তামিলনাড়ুর চেন্নাই, কাঞ্চিপুরম এবং চিঙ্গলপেটে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পরিস্থিতির মোকাবিলায় গ্রেটার চেন্নাইয়ে ১২৯টি ত্রাণ শিবির খোলা হয়েছে। নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআএফ) ১২০০ সদস্যকে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশে মোতায়েন করা হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখছে ভারতের নৌবাহিনীও। তামিলনাড়ু এবং পুদুচেরি প্রশাসনের সঙ্গে অনবরত যোগাযোগ রাখছে তারা। প্রস্তুত রাখা হয়েছে উপকূলরক্ষী বাহিনীর জাহাজ এবং উদ্ধারকারী হেলিকপ্টারও।

যে গতিতে নিভার তামিলনাড়ু এবং পুদুচেরির দিকে এগিয়ে আসছে, বিশাল ক্ষয়ক্ষতির আশঙ্কায় আগেভাগেই কোমর বেঁধেছে তামিলনাড়ু এবং পুদুচেরি। তামিলনাড়ুতে বুধবার সরকারি ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ই পলানীস্বামী। রেল ও বাস পরিষেবাতেও কিছুটা রাশ টানা হয়েছে। ঘূর্ণিঝড় যে ভয়ংকর হতে চলেছে তা ধরে নিয়ে আগাম সতর্কতা নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে একাধিক বিমানও। আপৎকালীন পরিষেবা ছাড়া বাকি দোকানপাট বন্ধ করে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে জানান, ওই ঘূর্ণিঝড়ে বাংলাদেশে তেমন কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের রূপ নিলেও এর প্রভাব বাংলাদেশে পড়বে না; ভারত-শ্রীলঙ্কার দিকে যাবে। নিম্নচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এখানে ঝড়-বৃষ্টি সেভাবে হবে বলে আমরা মনে করছি না।’ সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় নিভার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ