Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিল কুয়েত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ৪:৫৯ পিএম

কুয়েতে অবৈধ প্রবাসীদের দ্বিতীয় দফা ইকামা নবায়নের সুযোগ দিয়েছে দেশটির সরকার। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল টুইটের বরাত দিয়ে স্থানীয় ইংরেজি দৈনিক কুয়েত টাইমস এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে চলতি বছরের ১ জানুয়ারি বা এর আগে যেসব প্রবাসী অবৈধ হয়েছে তাদের জন্য দ্বিতীয় দফায় সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সরকার। যেসব অবৈধ প্রবাসী বৈধভাবে কুয়েতে থাকতে আগ্রহী, তারা সংশ্লিষ্ট সংস্থা (কোম্পানি/কফিল) বা শোন অফিসে যোগাযোগ করে তার ওপর অর্পিত জরিমানা পরিশোধ করে আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট শর্ত ও নিয়ম মেনে ইকামা নবায়ন করতে পারবেন।

এছাড়া যেসব প্রবাসী কুয়েত ত্যাগে আগ্রহী, তারা অবশ্যই নির্ধারিত জরিমানা পরিশোধ করবেন। যখনই কুয়েত ত্যাগের ঘোষণা দেয়া হবে, তখন চলে যেতে পারবেন তারা। পরবর্তীতে নতুন ভিসায় কুয়েতে প্রবেশের সুযোগ পাবেন তারা। যেসব অবৈধ প্রবাসী নির্ধারিত সময়ে বৈধ হওয়ার সুযোগ গ্রহণ করবেন না, তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেয়া হবে। তাদেরকে কুয়েত ত্যাগে বাধ্য করা হবে এবং তারা পরবর্তীতে কুয়েতে প্রবেশ করতে পারবেন না। এর আগে চলতি বছরের এপ্রিল মাসে প্রথম দফা সাধারণ ক্ষমায় ১ লাখ ৫০ হাজার অবৈধ অভিবাসীর মধ্যে বিভিন্ন দেশের সর্বমোট ৩০ হাজার অভিবাসী কুয়েত ত্যাগ করে। এদের মধ্যে প্রায় ৫ হাজার বাংলাদেশি প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েত


আরও
আরও পড়ুন