Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ডিসেম্বরের মাঝামাঝি সময়ে বাজারে আসতে পারে ফাইজারের ৬৪ লাখ করোনা ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ৯:৪০ পিএম

ডিসেম্বরের মাঝামাঝি সময়ে বাজারে আসতে পারে ফাইজারের ৬৪ লাখ করোনা ভ্যাকসিন।নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যেই যুক্তরাষ্ট্রে এই ভ্যাকসিন সরবরাহ করা হবে। শুরুতেই এই শটগুলো পৌঁছে দেয়া হবে সম্মুখ সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের। মার্কিন কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। ফাইজারের কাছ থেকে ৪ কোটি ভ্যাকসিন কিনছে মার্কিন সরকার। যা দেয়া যাবে ২ কোটি নাগরিককে। -ফক্স নিউজ, পলিটিকো, এনডিটিভি
বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র স্বাস্থ্যকর্মীরাই এই ভ্যাকসিন পাবেন। কারণ এটির সংরক্ষণ প্রক্রিয়া বেশ জটিল। বাকিরা পাবেন মর্ডানা, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন। ওপারেশন ওয়ার্প স্পিডের লজিস্টিক দেখছেন জেনারেল গুস্তাভা পেরনা। তিনি জানান, রাজ্য কর্মকর্তাদের শুক্রবারই এই বিষয়টি অবহিত করা হয়েছে। রাজ্যগুলোর জনসংখ্যার ভিত্তিতে প্রথম চালানের ভ্যাকসিন বন্টন করা হবে। পুরোটাই করবে সেনাবাহিনী পুরোপুরি যুদ্ধকারীন তৎপরতায়। যুদ্ধের সময় যেই প্রক্রিয়াই ফ্রন্টলাইনে খাবার ও গোলাবারুদ সরবরাহ করা হয়, এখানেও থাকবে একই পদ্ধতি।

যুক্তরাষ্ট্রে সব মিলিয়ে স্বাস্থ্যকর্মীর সংখ্যা কমবেশি ২ কোটি। সবাই শুরুতে এই ভ্যাকসিন পাবেন না বলে পেরনা জানিয়েছেন। তবে সব স্বাস্থ্যকর্মীদের টিকাদান শেষেই তা পাবেন সাধারণ মানুষ। অর্থাৎ দেশটির ৩৩ কোটি নাগরিকের সবার ভ্যাকসিন পেতে কিছুটা সময় লাগবেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ