Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

৮২ বছরেও ‘পালোয়ান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

‘আশি’ বছরেও শারীরিক প্রতিক‚লতা যতই থাকুক, প্রতি মুহূর্তে বাঁচার আনন্দ উপভোগ করা যায়। সেই শিক্ষাই দিলেন চেন্নাইয়ের ‘পালোয়ান’ দাদি। ৮২ বছর বয়সেই অবলীলায় হাতে তুলে নিচ্ছেন ডাম্বল। করছেন ওয়েট লিফটিং। বাড়িতেই নাতিদের সঙ্গে নিচ্ছেন জিমের প্রশিক্ষণ। ভাইরাল হয়েছে তার সেই ভিডিও।
সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ভিডিওগুলো ইনস্টাগ্রামে আপলোড করেছিলেন চেন্নাইয়ের বাসিন্দা চিরাগ চোর্ডিয়া। পেশায় জিম প্রশিক্ষক চিরাগ। বেশ কয়েকমাস ধরেই ব্যথায় কষ্ট পাচ্ছিলেন তার ৮২ বছরের দাদি। ডাক্তাররা এই বয়সের রোগীর চিকিৎসায় তেমন কোনও আশার আলো দেখছিলেন না। কিন্তু চিরাগ হার মানতে রাজি ছিলেন না। শেষমেশ নাতির অনুপ্রেরণাতেই ডাম্বল হাতে তুলে নেন অশীতিপর বৃদ্ধা। ধীরে ধীরে প্রশিক্ষণ বাড়তে থাকে। এখন দিব্যি ওয়েট লিফটিং, স্কোয়াট করতে পারেন তিনি। বাড়ির বিভিন্ন জায়গা ব্যবহার করেই চলে তার প্রশিক্ষণ। কখনও ডাইনিং-টেবিল ও শো-কেস ব্যবহার করে হালকা শরীরচর্চা সেরে নেন, কখনও আবার জোরে বাস্কেটবল ছুঁড়ে মারেন মেঝেতে। ভার হাতে নিয়ে চেয়ারে ওঠবসও এখন করতে পারেন অনায়াসে। ইচ্ছে থাকলেই তো উপায় হয়! চিরাগ ও তার দাদি যেন সেই শিক্ষাই দিলেন সবাইকে। ভিডিওর ক্যাপশনে দাদিকে ‘রকস্টার’ অ্যাখ্যা দিয়েছেন চিরাগ। জানা গিয়েছে, এখন তার শরীরের ব্যথা-বেদনাও অনেকটাই কম রয়েছে। ‘পালোয়ান’ দাদির প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরাও। অনেকেই তার থেকে অন্যান্যদের শিক্ষা নেয়ার কথা বলেছেন প্রতিক্রিয়ায়। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন