Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সাবেক মেয়রের মৃত্যু

সালাহউদ্দিন আহমেদ (নিউইয়র্ক থেকে) | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

নিউইয়র্কের প্রথম ও একমাত্র আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ মেয়র ডেভিড সরম্যান ডিনকিন্স মারা গেছেন। গত সোমবার বার্ধক্যজনিত কারণে তিনি ম্যানহাটানাস্থ তার বাসায় পরলোকগমন করেছেন বলে নিশ্চিত করেছে নিউইয়র্ক সিটি পুলিশ। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি নিউইয়র্ক সিটির ১০৬তম মেয়র ছিলেন।
জানা গেছে, ১৯২৭ সালের ১০ জুলাই যুক্তরাষ্ট্রের নিউজার্সী অঙ্গরাজ্যের ট্রেনটন সিটিতে জন্মগ্রহণ করেন ডেভিড ডিসকিন্স। পরে হাওয়ার্ড ইউনিভার্সিটি ও ব্রæকলীন ল স্কুল থেকে লেখাপড়া শেষ করেন। তারপর ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত নিউইয়র্ক সিটিতে মেয়রের দায়িত্ব পালন করেন। তার দায়িত্ব গ্রহণের সময়ে নিউইয়র্ক সিটির আইন-শৃঙ্খলা পরিস্থিতি খারাপ ছিলো। তিনি দক্ষতার সাথে সেই পরিস্থিতি মোকাবেলা করেন এবং জয়ী হন। তার সময়কালে নিউইয়র্ক সিটিতে মুসলমানদের দুই সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর ও পবিত্র ঈদুল আযহার সময় রাস্তায় পার্কিং সুবিধা শুরু হয় বলে জানা গেছে। এছাড়া ডেভিড ডিনকিন্স তার দীর্ঘ জীবনের বিভিন্ন সময়ে ম্যানহাটান বরোর ২৩তম প্রেসিডেন্ট, নিউইয়র্কের অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ৭৮ এর অ্যাসেম্বলীম্যান ছিলেন। তিনি ডেমোক্র্যাট দলীয় রাজনীতি করতেন।
সোমবার রাতে টুইটারে তার উত্তরসূরি নিউইয়র্কের সাবেক মেয়র ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রধান আইন উপদেষ্টা রুডি জুলিয়ানী ডিনকিন্সকে শ্রদ্ধা জানিয়েছেন। সেই সঙ্গে সিটির সেবায় ডিনকিন্স যে অসামান্য অবদান রেখেছিলেন সে কথাও উল্লেখ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু

২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ