Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাড়ছে শীতের কাঁপন

তেঁতুলিয়ায় তাপমাত্রা ১০.৬ ডিগি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ঘূর্ণিঝড় ‘নিভার’ গতকাল আরও পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভ‚ত হয়ে বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়। নিভার ধেয়ে যাচ্ছে ভারতের তামিলনাডুর দিকে। গতকাল রাত থেকে আজ সকালের মধ্যে দক্ষিণ ভারতের উপক‚লে নিভার আঘাত হানার আশঙ্কা। এর গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১১৭ কিলোমিটার। বাংলাদেশের উপক‚ল থেকে ১৬শ’ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়টির তেমন প্রভাব এখানে নেই।
এর দূরবর্তী আংশিক প্রভাবে দেশের উপক‚লীয় অঞ্চলে তাপমাত্রা বেড়েছে। অনেক জেলায় আকাশ মেঘলা কিংবা আংশিক মেঘলাসহ এক সপ্তাহের ব্যবধানে আবারও বিক্ষিপ্তভাবে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বেড়েছে কুয়াশার বিস্তার ও বাতাসে জলীয়বাষ্পের হার। মেঘ ও জলীয়বাষ্প কেটে গেলে ৪৮ ঘণ্টা পর দেশে তাপমাত্রা কমতে পারে।
এদিকে গেল ২৪ ঘণ্টায় সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ার তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল সর্বনিম্ন ১৬.১ এবং সর্বোচ্চ ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল কোথাও বৃষ্টি ঝরেনি।
অধিকাংশ জেলায় রাতের তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রির নিচে। উত্তরাঞ্চলসহ দেশের অনেক জেলায় কুয়াশার সাথে পশ্চিম, দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে হিমালয় পাদদেশ থেকে আসা হিমেল ঠান্ডা হাওয়ায় অগ্রহায়ণের গোড়াতেই পৌষ মাসের মতো শীতের কাঁপুনি অব্যাহত রয়েছে। সন্ধ্যা নামতেই গ্রাম-জনপদে বেড়েছে শীতের প্রকোপ।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের বিভিন্ন স্থানে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। দেশের বিভিন্ন অঞ্চলে শেষ রাত থেকে ভোর পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাড়ছে শীতের কাঁপন

২৬ নভেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ