Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামের অপব্যাখ্যা রুখতে মেসেজিং সেন্টার চালু করবে ওআইসি

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ওআইসি মহাসচিবের ঢাকা ত্যাগ
কূটনৈতিক সংবাদাদাতা : তিন দিনের সফর শেষে গতকাল বিকেলে ঢাকা ত্যাগ করেছেন ওআইসি মহাসিচব ইয়াদ আমিন মাদানী। চলতি সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সাথে বৈঠক করেন। এছাড়াও তিনি গাজীপুরে অবস্থিত ইসলামি ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) পরিদর্শন করেন এবং আলেমদের সাথে সাক্ষাৎ করেন। চলতি সফরে তিনি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সাথে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও মুসলিম বিশ্বের বিবদমান বিভিন্ন সমস্যাবলী নিয়ে আলোচনা করেন।
গতকাল শুক্রবার সকালে ওআইসি মহাসচিব ইয়াদ আমিন মাদানী গাজীপুরের বোর্ডবাজার এলাকায় অবস্থিত ইসলামি ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) পরিদর্শন করেছেন। আইইউটি পরিদর্শনকালে ওআইসি মহাসচিবকে স্বাগত জানান প্রতিষ্ঠানটির ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। ওআইসি মহাসচিব ইয়াদ আমিন মাদানী আইইউটির চ্যান্সেলরও। এসময় তিনি আইইউটি’র ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন ও বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেন। তিনি আইইউটি’র কর্মকা-ে সন্তোষ প্রকাশ করে একে আন্তর্জাতিকমানে উন্নীত করতে ওআইসি’র সার্বিক সাহায্য ও সহযোগিতার আশ্বাস দেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওআইসির উপদেষ্টা এম এনামুল হক, ওআইসির প্রটোকল অফিসার খালেদ ওয়াফিঅফ, ওআইসিতে বাংলাদেশের পরিচালক গাউসুল আজম সরকার প্রমুখ।
এদিকে ইসলামের বিষয়ে সন্ত্রাসীদের দেয়া অপব্যাখ্যার বিরুদ্ধে সবাইকে সতর্ক করতে একটি মেসেজিং সেন্টার চালু করবে অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি)। সংস্থাটির মহাসচিব ইয়াদ আমিন মাদানি জানিয়েছেন, আগামী অক্টোবর মাসে মেসেজিং সেন্টারটির উদ্বোধন করা হবে। গত বৃহস্পতিবার বিকালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা করার পরে আইয়াদ আমিন মাদানি এই তথ্য জানান।
এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে এ এইচ মাহমুদ আলী ও মাদানি সন্ত্রাসবিরোধী কার্যক্রমে ওআইসি কী ধরনের ব্যবস্থা নিচ্ছে তা নিয়ে আলোচনা করেন। তারা মৌলবাদী ও সন্ত্রাসীদের অপপ্রচার ঠেকানোর ওপর তাগিদ দেন।
বৈঠকে গুলশানে সন্ত্রাসী হামলার ঘটনায় বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ওআইসি মহাসচিবকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। উত্তরে মহাসচিব তার সংস্থার পক্ষ থেকে বাংলাদেশে সাম্প্রতিক সময়ে যে সন্ত্রাসী ঘটনা ঘটেছে তার নিন্দা জানান এবং জঙ্গি ও সন্ত্রাসী তৎপরতা নির্মূলে বাংলাদেশ সরকার যে ব্যবস্থা নিচ্ছে তার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন।
এছাড়া ওআইসি মহাসচিব গত বুধবার বিকেলে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর সফর করে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান। বাংলাদেশ জমিয়তে উলামার আহ্বায়ক আল্লামা ফরিদ উদ্দিন মাসউদও ওআইসি মহাসচিবের সাথে সাক্ষাৎ করে বাংলাদেশের এক লাখ আলেমের সন্ত্রাসবিরোধী ফতোয়ার একটি কপি তাকে হস্তান্তর করেন এবং এ ব্যাপারে আলেমদের শক্তিশালী ভূমিকা গ্রহণের কথা ব্যাখ্যা করেন। মাদানী বাংলাদেশের আলেমদের সন্ত্রাসবিরোধী ভূমিকার প্রশংসা করেন।
ওআইসি’র সফররত মহাসচিব ইয়াদ আমিন মাদানী গতকাল গাজীপুরের বোর্ড বাজারে অবস্থিত ইসলামি ইউনিভার্সিটি অব টেকনোলজি আইইউটি পরিদর্শনে গেলে স্বাগত জানান ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর ও বিদেশী ছাত্ররা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামের অপব্যাখ্যা রুখতে মেসেজিং সেন্টার চালু করবে ওআইসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ