Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অবশেষে বাইডেনকে শুভেচ্ছা জানালেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১০:১৮ এএম | আপডেট : ১২:৫২ পিএম, ২৬ নভেম্বর, ২০২০

অবশেষে যুক্তরাষ্ট্রে গত ৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। পাশাপাশি তিনি দুই দেশের মধ্যে সুস্থ ও স্থিতিশীল সম্পর্ক তৈরির ব্যাপারে আশা প্রকাশ করেছেন এ সময় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন চীনের কমিউনিস্ট সরকারের প্রধান। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানও বাইডেনের রানিংমেট নবনির্বাচিত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে গত ৩ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের বিপরীতে জো বাইডেন বড় ধরনের জয় পাওয়ার পরপরই বিশ্বের অনেক নেতা তাকে অভিনন্দন জানালেও চীন ছিল নীরব। নির্বাচনের বেশ কয়েকদিন পর গত ১৩ নভেম্বরে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় বাইডেনকে অভিনন্দন জানালেও প্রেসিডেন্ট শি জিনপিং ছিলেন নিশ্চুপ।

এবার শি ও নীরবতা ভেঙে বাইডেনকে জানানো অভিনন্দন বার্তায় বলেছেন, বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক কেবল দেশ দুটির জনগণের মৌলিক স্বার্থের জন্যই কাম্য নয় বরং আন্তর্জাতিক সম্প্রদায়ও এটিই আশা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন