Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল-মাহদীর ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১০:৫৪ এএম | আপডেট : ১২:০৩ পিএম, ২৬ নভেম্বর, ২০২০

সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল-মাহদী (৮৪) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দেশটির জাতীয় উম্মা পার্টি (এনইউপি) এক সংক্ষিপ্ত বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন। হাসপাতালটিতে তিনি তিন সপ্তাহর অধিক সময় ধরে ভর্তি ছিলেন।
আনাদুলু এজেন্সি জানিয়েছে, সাদিক আল-মাহদী করোনাভাইরাসে সংক্রামিত হওয়ার পর গত মাসে সুদানের একটি হাসপাতালে ভর্তি ছিলেন। পরে তাকে ফলোআপ চিকিৎসার জন্য সংযুক্ত আরব আমিরাতের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল।
৮৪ বছর বয়সী আল-মাহদী সুদানের সর্বশেষ গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানে সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির তাকে ক্ষমতাচ্যুত করেন।
শুক্রবার (২৭ নভেম্বর) সকালে সুদানের ওমদুরমান শহরে আল-মাহদীকে দাফন করা হবে বলে এক বিবৃতিতে উম্মা পার্টি জানিয়েছে।
তবে দলীয় প্রধানের উত্তরসূরি কে হবে সে ব্যাপারে এখনও কোনো ঘোষণা আসেনি, তবে সাম্প্রতিক সময়ে রাজনৈতিক আলোচনায় ও মিডিয়ায় তার মেয়ে মরিয়ম সাদিক আল-মাহদীকে দৃশ্যমান দলনেতা হিসেবে দেখা যাচ্ছে।
মধ্যপন্থী জাতীয় উম্মা পার্টি সুদানের অন্যতম বৃহত্তম বিরোধী দল ছিল এবং ১৯৮৯ সালে বশির মাহদীকে ক্ষমতাচ্যুত করার পরেও তিনি একজন প্রভাবশালী নেতা হিসেবে দেশটির জনগণের মনে জায়গা করে নিয়েছিলেন।
সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরের নেতৃত্বাধীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হওয়ার আগে আল-মাহদী ১৯৬৭ সালে এবং ১৯৮৬-১৯৮৯ সালে দু'বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। তিনি প্রায় পাঁচ দশক ধরে এনইউপি নেতৃত্ব দিয়েছেন। সূত্র : রয়টার্স, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন