Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কাপ্তাইয়ে স্বাস্থ্য সহকারীদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে কর্মবিরতি

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১:২৪ পিএম | আপডেট : ২:২৪ পিএম, ২৬ নভেম্বর, ২০২০

দীর্ঘ ২২ বছরেরও স্বাস্থ্য সহকারীদের দাবি বাস্থবায়ন না হওয়া নিয়োগ বিধি সংশোধন, বেতন আপগ্রেডেশন ও টেকনিক্যাল পদ মর্যাদা দাবিতে সারা দেশের ন্যায় কাপ্তাই উপজেলা হেলথ্ এসিস্ট্যান্ট এসোসিয়েশ বৃহস্পতিবার(২৬নভেম্বর) কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ অবস্থান কর্ম বিরতী পালন করছে । দাবি বাস্থবায়ন করা না হলে কর্মস্থলে ফিরে যাবনা। তাঁতে চাকুরী চলে গেলে যাক তুবেও কর্মস্থলে ফিরে যাবনা বলে দাবি আদায় কারিরা উল্লেখ করেন। সারা দেশের স্বাস্থ্য পরিদর্শক,সহকারী স্বাস্থ্য পরির্দশক ও স্বাস্থ্য সহকারীরা জানান,নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈর্ষম্য নিরসনের দাবিতে এ কর্মবিরতী পালন করা হয়। এদিকে কাপ্তাই উপজেলায় কর্মবিরতী কালে রাঙ্গামাটি জেলা বাংলাদেশ হেলথ্ এসিসট্যান্ট এসোসিয়েশন সাধারন সম্পাদক ও স্বাস্থ্য পরিদর্শক পূর্ণ বিকাশ চাকমা ও কাপ্তাই উপজেলা সভাপতি অমলেন্দু চাকমা বলেন, তাদের দাবি হলো নিয়োগবিধি সংশোধনসহ ক্রামানুসারে স্বাস্থ্য পরিদর্শক,সহকারী স্বাস্থ্য পরির্দশক ও স্বাস্থ্য সহকারীদের বেতন গ্রেড ১৬তম থেকে যথাক্রমে ১১,১২,ও ১৩তম গ্রেডে উন্নীতকরণ। কাপ্তাই উপজেলা বাংলাদেশ হেলথ্ এসিসট্যান্ট এসোসিয়েশন সাধারন সম্পাদক সনজিত কুমার তনচংঙ্গ্যা বলেন,আমরা বহু কস্ট করে দূরর্গম পাহাড়ে গিয়ে বসন্ত,ম্যালেরিয়া,শিশুদের যক্ষা,পোলিও,ধনুষ্ঠংকার,হুপিংকাশি,ডিপথেরিয়া,হেপাটাইটিস-বি,হিমোফাইলস ইনফুয়েঞ্জা,নিউমোনিয়া ও হাম-রুবেলা সহ ১০টি মারতœাক সংক্রামিত রোগের কাজ করে আসছি। তারা আরো বলেন,প্রজাতন্ত্রের পদোন্নতি বিধি অনুযাযী একজন সরকারি কর্মকর্তা বা কর্মচারী ৩ থেকে ৭ বছর পরপর পদোন্নতি পান। কিন্ত একজন স্বাস্থ্য সহকারী ২০/২৫ বছর যাবৎ পদোন্নতি পেয়ে সহকারী স্বাস্থ্য পরির্দশক হতে পারেনা। এছাড়া তাদের বদলী করা হয় অন্য জেলা থেকে উপজেলায়। এ সময় স্বাস্থ্য আন্দোলনকারী ও কর্মবিরতী পালন কর্মীরা বলেন, বিদেশ ফেরতদের বাড়িতে,বাড়িতে গিয়ে হোম কোয়ারান্টাইনে থাকার নিদের্শ ও ফলোআপ করতে গিয়ে স্বাস্থ্য কর্মীরা ঝুকি নিয়ে ৮শতাধিক সহকারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বলে উল্লেখ করেন। সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী আমাদের বেতন বৈষম্য নিরসনে ঘোষানা দিলেও আজও বাস্তবায়ন হয়নি বলে উল্লেখ করেন। কাপ্তাই স্বাস্থ্যকর্মীরা সকাল ১০টা হতে বেলা ২টা পযন্ত দাবি বাস্তবায়নের দাবিতে কর্মবিরতী পালন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মবিরতি


আরও
আরও পড়ুন