Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

হরিয়ানায় পুলিশের সঙ্গে কৃষকের ব্যাপক সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ৪:২৭ পিএম

ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই নতুন কৃষি আইনের প্রতিবাদে হেঁটে ও ট্রাক্টরে করে দিল্লি অভিমুখে যাত্রা করেছেন কয়েক হাজার কৃষক। বৃহস্পতিবার সকালে ‘দিল্লি চলো’ অংশ নিতে আসা কৃষকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে।
এনডিটিভি বলছে, এসময় কয়েক হাজার কৃষকের একটি দল হরিয়ানায় প্রবেশ করার পর পুলিশ তাদের দিল্লি যেতে বাধা দিয়েছে। সমাবেশে অংশ নেওয়া কৃষকদের ওপর জলকামান এবং টিয়ারগ্যাস ছুড়েছে পুলিশ। এর প্রতিবাদে বিক্ষুব্ধ কৃষকরা পুলিশের বেরিকেড ভেঙে ব্রিজ থেকে নদীতে ছুঁড়ে ফেলে দিয়েছে। তারা লাঠি-সোটা, ইট নিয়ে পুলিশের ওপর আক্রমণ করে।
বৃহস্পতিবার সকালে হেঁটে এবং ট্রাক্টরে দিল্লির পথে যাত্রা করেন উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাবসহ ৬ রাজ্যের কয়েক হাজার কৃষক। বিক্ষোভে অংশ নিচ্ছে কৃষকদের প্রায় ৫শ সংগঠন।
বিক্ষোভে বাধা দিতে হরিয়ানার সঙ্গে সীমান্ত বন্ধ করে পাঞ্জাব সরকার। হরিয়ানায় কৃষকদের পথরোধ করতে ব্যারিকেড স্থাপন করে পুলিশ। বিক্ষোভকারীরা ব্যারিকেড নদীতে ফেলে দিয়ে আবারও অগ্রসর হয়। এ সময় কৃষকদের লক্ষ্য করে টিয়ার গ্যাস এবং জলকামান ছোড়ে পুলিশ। এতে দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়।
হরিয়ানার পুলিশকে কঠোরভাবে বিক্ষোভ দমনের নির্দেশ দিয়েছে হরিয়ানার বিজেপি শাসিত সরকার। বন্ধ করে দেয়া হয়েছে দিল্লির সীমান্ত। দিল্লিতে মেট্রো এবং আশপাশের শহরে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। মধ্য প্রদেশ থেকে দিল্লি যাওয়ার পথে সমাজকর্মী মেধা পাটকারকে আটক করা হয়। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৫ জানুয়ারি, ২০২১
২৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন