Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিজেদের জমি ফিরে চাচ্ছেন যুক্তরাষ্ট্রের আদিবাসীরা, জোড়দার হচ্ছে আন্দোলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ৮:৪৯ পিএম

নিজেদের জমি ফিরে চাচ্ছেন পুরো যুক্তরাষ্ট্রের আদিবাসীরা এবং সময়ের সাথে জোড়দার হচ্ছে তাদের আন্দোলন।প্রতিবছর এই সময়েই মার্কিনীরা আমেরিকার প্রথম অধিবাসীদের স্মরণে একত্রিত হন। ১৬২১ সালে একটি আদিবাসী গোত্র উপনিবেশকারীদের সঙ্গে একটি চুক্তি করে। উদ্দেশ্য ছিলো বন্ধুত্ব ও সুসম্পর্ক। তবে সেই সম্পর্ক টেকেনি। গোত্রগুলোর জনসংখ্যা কমেছে। আর তাদের জমি পকেটে পুরেছে শেতাঙ্গরা। থ্যাংকসগিভিং মার্কিন আদিবাসীদের উৎসব। এটিও ছিনতাই করে নিয়েছে সেটেলাররা। -সিএনএন, এনবিসি

৪০০ বছর পরে নিজেদের জমি আর উৎসব দুটিই ফেরত চাচ্ছেন। শুধু তাই নয়, তাদের কেনো ‘ইন্ডিয়ান’ ডাকা হয়, সে ব্যাক্ষাও চাচ্ছেন কেন্দ্র সরকারের কাছে। ম্যাশপি ওয়ামপানোয়াগ গোত্রের সদস্য রবার্ট ম্যাক্সিম বলেন, আমাদের ইতিহাসকে বিদেশিদের ছকে বাঁধা হয়েছে। যেনো ১৬২১ এর আগে আমাদের অস্তিত্বই ছিলোনা। আমেরিকার বেশিরভাগ জমি আমাদের। থ্যাংকসগিভিংও আমাদের। শুধু এই গোত্রই নয়, সকল গোত্রই চায় সম্মানজনক স্বীকৃতি আর নিজেদের জমি। তারা বলছেন, চিড়িয়াখানার জন্তুর মতো তারা রিজারভয়েরে থাকতে রাজি নন। তারা জমি কেনার অধিকারও চান। নিজেদের মতো সমাজব্যবস্থা গড়তে চান।

১২ হাজার বছর ধরে বর্তমান ম্যাসাচুসেটস আর ইস্টার্ন রোডসে আইল্যান্ডে বসবাস করে আসছিলেন ম্যাশপি ওয়ামপানোয়াগরা। তারা বলছেন এই জমি ও রাজ্যগুলো তাদের ফেরত দিতে হবে। ২০০৭ সাল পর্যন্ত এই গোত্রকে স্বীকৃতিই দেয়নি মার্কিন কেন্দ্র সরকার। পরে আদালতের রুলিংয়ের মাধ্যমে তারা স্বীকৃতি পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ