Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

নিউজিল্যান্ডের চ্যাথাম দ্বীপের সৈকতে আটকা পড়ে ১০০ তিমির মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ৯:৪৫ পিএম

নিউজিল্যান্ডের চ্যাথাম দ্বীপের সৈকতে আটকা পড়ে ১০০ তিমির মৃত্যুর ঘটনা ঘটেছে।তিমিগুলো বুধবার মারা গেছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। নিউজিল্যান্ডের পূর্ব উপকূল থেকে চ্যাথাম দ্বীপটি প্রায় ৮০০ কিলোমিটার দূরে। রোববার অনেক তিমি ও ডলফিন প্রশান্ত মহাসাগরের এই দ্বীপের সৈকতে এসে পড়ে। সেগুলো সৈকতে উঠে স্রেফ নিস্তেজভাবে পড়েছিলো। দ্বীপটি প্রত্যন্ত হওয়ায় উদ্ধারকাজও বিঘ্নিত হয়। বুধবার দেখা যায়, তিমি ও ডলফিনগুলো মরে পড়ে আছে। -রয়টার্স

সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার একটি উপকূলে একইভাবে কয়েক শ’ তিমির মৃত্যু হয়। চ্যাথাম আইল্যান্ডেও তিমি মৃত্যুর ঘটনা নতুন নয়। এর আগে ১৯১৮ সালে দ্বীপটিতে একইভাবে প্রায় এক হাজার সামুদ্রিক প্রাণীর মৃত্যু হয়। নিউজিল্যান্ডের বন্য প্রাণী সংরক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত অধিদপ্তর বলেছে, ৯৭টি পাইলট তিমি ও ৩টি ডলফিনের মৃত্যু হয়েছে। রোববারই প্রথম এগুলোকে সৈকতে দেখা যায়। এই অধিদপ্তরের কর্মকর্তা জেমা ওয়েলশ বলেন, ২৬টি তিমি এখনও বেঁচে আছে। এদের বেশির ভাগই অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে, সমুদ্রের বিরূপ পরিস্থিতি আর সাদা হাঙরের অত্যাচারে এই তিমি আর ডলফিনগুলো সৈকতে আশ্রয় নিয়েছিলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

৯ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ