Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কিংবদন্তীর মৃত্যুতে শেরে বাংলায় নিরবতা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনার বিদায়ে গোটা বিশ্ব শোকস্তব্ধ। সবখানে চলছে শোকের মিছিল। ফুটবল জাদুকরকে হারানোর শোক ছুঁয়েছে বাংলাদেশের ক্রিকেটকেও। কিংবদন্তি এই ফুটবলারের শ্রদ্ধায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক মিনিটের নিরবতা পালন করা হয়েছে।
যদিও ম্যারাডোনার প্রতি সম্মান জানানোর বিষয়টি শুরুতে চিন্তা ছিল না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। গতকাল বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্রথম ম্যাচের আগে এ নিয়ে কোনো পরিকল্পনা ছিল না তাদের। এই ম্যাচের পর নিরবতা পালনের আয়োজন করে বিসিবি।
টি-টোয়েন্টি এই আসরের তৃতীয় ম্যাচে জেমকন খুলনা ও মিনিস্টার গ্রুপ রাজশাহীর মধ্যকার ম্যাচের পর নিরবতা পালন করা হয়। এই দুই দলের ক্রিকেটার ছাড়াও দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে আসা গাজী গ্রুপ চট্টগ্রাম ও বেক্সিমকো ঢাকার ক্রিকেটারা নিরবতা পালন করেন। এ ছাড়া বিসিবির কর্মকর্তা, গ্রাউন্ডসম্যানরাও অংশ নেন। জায়ান্ট স্ক্রিনে দেখানো হয় ৮৬ বিশ্বকাপজয়ী কিংবদন্তির সংক্ষিপ্ত জীবনী।
ম্যারাডোনা ফুটবলার হলেও অনেকের কাছেই তিনি অনুপ্রেরণার নাম। কেবল ফুটবলারই নন, আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে অনুপ্রেরণা মানার তালিকায় আছেন অন্যান্য খেলোয়াড়সহ কোটি কোটি মানুষ। যে কারণে টুর্নামেন্টটা ক্রিকেটের হলেও ফুটবলের রাজার প্রতি দেখানো হলো সম্মান।
দুই সপ্তাহ আগে ব্রেইন স্ট্রোকের শিকার হন ম্যারাডোনা। ওই সময় তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। এরপর থেকে তিনি নিজ বাসভবনেই ছিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। দু’দিন আগে নিজ বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয় বিশ্ব ফুটবলের এই মহানায়কের।
মস্তিষ্কে অস্ত্রোপচারের আটদিন পর গত ১১ নভেম্বর হাসপাতাল থেকে ছাড়া পান ম্যারাডোনা। অলিভোস ক্লিনিক নামে বেসরকারি হাসপাতালটি ছেড়ে বাড়ি ফেরার সময় হাজারো ভক্ত তাকে এক ঝলক দেখার জন্য অপেক্ষা করেছিলেন। ভক্তদের এই ভালোবাসায় আর সাড়া দেওয়া হবে না তার। সবাইকে শোকাহত করে তিনি মরণের অজানা জগতে পাড়ি জমালেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেরে-বাংলায়-নিরবতা
আরও পড়ুন