Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পরলোকে ‘দরিদ্রের কণ্ঠ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

‘দরিদ্রের কণ্ঠ’ হিসাবে খ্যাত বিশ্ব ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জেমস উলফেনসন মারা গেছেন। মঙ্গলবার নিউইয়র্কের ম্যানহাটনে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি প্রায় এক দশক ধরে বিশ্বব্যাংকের সবচেয়ে দরিদ্রতম দেশগুলোর ঋণ মওকুফে কাজ করেছেন।
অস্ট্রেলিয়ায় সিডনিতে জন্মগ্রহণ করা উলফেনসন ১৯৫৯ সালে হার্ভাড ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। ১৯৮০ সালে তিনি মার্কিন নাগরিকত্ব পান। ১৯৯৫ সালের মে থেকে ২০০৫ সালের জুন পর্যন্ত উলফেনসন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে মিলে ১৯৯৯ সালে উলফেনসন ‘হেভিলি ইনডেবটেড পুওর কান্ট্রিজ ইনিশিয়েটিভের’ সূচনা করেন, যার মাধ্যমে বিশ্বের ২৭টি দরিদ্র দেশের ৫৭ বিলিয়ন ডলার ঋণ মওকুফ করা হয়। বিশ্ব ব্যাংক গ্রæপ প্রেসিডেন্ট ডেভিড মালপাস তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘উলফেনসন দারিদ্র্য দূর করতে এবং দুর্নীতি রোধে তার প্রচেষ্টা দ্বিগুণ করেছেন। এছাড়া তিনি গরিবদের পক্ষে কথা বলেছেন এবং উন্নয়ন বিনিয়োগের প্রভাবকে বিস্তৃত করেছেন।’ তিনি আরও বলেন, ‘উলফেনসন বিশ্ব ব্যাংক গ্রæপকে রূপান্তর করেছেন। বিকেন্দ্রীকরণ, ব্যাংক প্রযুক্তির অগ্রসর এবং সংস্থাটিকে তিনি আরও খোলা ও স্বচ্ছ করেছেন।’ সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ