Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

অভিযোগ গঠনের শুনানি ২ ডিসেম্বর

সগিরা মোর্শেদ হত্যা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

তিন দশক আগে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের সামনে সগিরা মোর্শেদ সালাম হত্যার ঘটনায় করা মামলার অভিযোগ গঠনের শুনানি আবার পিছিয়েছে। আগামী ২ ডিসেম্বর মামলার অভিযোগ গঠনের শুনানির নতুন তারিখ ঠিক করেছেন আদালত। গতকাল ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস এই আদেশ দেন।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) তাপস কুমার পাল বলেন, অভিযোগ গঠনের শুনানির জন্য সময় চেয়ে আসামিপক্ষ আদালতে আবেদন করে। আদালত উভয় পক্ষের শুনানি নিয়ে অভিযোগ গঠনের শুনানির নতুন তারিখ ধার্য করেন। ৯ নভেম্বর এই মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য গতকাল দিন ধার্য করেছিলেন আদালত। তবে গতকাল আবার নতুন দিন ধার্য করা হলো।

এদিকে মামলায় গ্রেফতার চার আসামিকে গতকাল কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছিল। চার আসামি হলেন- সগিরার ভাশুর চিকিৎসক হাসান আলী চৌধুরী (৭০), তার স্ত্রী সায়েদাতুল মাহমুদা শাহিন (৬৪), শাহিনের ভাই আনাছ মাহমুদ রেজওয়ান (৫৯) এবং মারুফ রেজা (৫৯)।

এর আগে গত ১৬ জানুয়ারি এই মামলায় আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ২১ জানুয়ারি এই হত্যা মামলার অভিযোগপত্র আমলে নেন আদালত। পারিবারিক তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এই হত্যাকান্ড ঘটানো হয় বলে পিবিআইয়ের তদন্তে উঠে আসে। সগিরা মোর্শেদ হত্যাকান্ডে জড়িত থাকার কথা স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন চার আসামি। উল্লেখ্য, সগিরা মোর্শেদা (৩৪) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ছিলেন। মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ১৯৮৯ সালের ২৫ জুলাই সগিরা মোর্শেদ ভিকারুননিসা নূন স্কুল থেকে মেয়েকে আনতে যাওয়ার পথে দুর্বৃত্তের কবলে পড়েন। একপর্যায়ে দৌড় দিলে তাকে গুলি করা হয়। পরে হাসপাতালে নেওয়ার পথে সগিরা মারা যান। সেদিনই রমনা থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেন তার স্বামী সালাম চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযোগ-গঠন
আরও পড়ুন