Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পোল্যান্ডে নিধন করা হচ্ছে ৯ লাখ ৩২ হাজার মুরগী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১০:১৫ এএম

পোল্যান্ডের একটি গ্রামের মুরগির মধ্যে এইচ৫এন৮ নামের এক ধরনের বার্ড ফ্লু দেখা দিয়েছে। এ জন্য ওই গ্রামের একটি খামারের ৯ লাখ ৩০ হাজার মুরগি নিধন করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার থেকে এ নিধনযজ্ঞ শুরু হওয়ার কথা। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিএপি এ তথ্য জানিয়েছে।

স্থানীয় পশু চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি বছরে এ নিয়ে মোট ৩৩ বার এইচ৫এন৮ বার্ড ফ্লু দেখা দিয়েছে পোল্যান্ডে। যার কারণে দেশটির রোনিওয়েই গ্রামের একটি খামারের সবগুলো মুরগিকে নিধন করার সিদ্ধান্ত হয়েছে। খামারে থাকা ৯ লাখ ৩২ হাজার মুরগি নিধন করতে ছয় দিন সময় লাগবে।
গত মঙ্গলবার প্রথম জানা যায় যে, ওই খামারের মুরগিগুলো যে এইচ৫এন৮ বার্ড ফ্লুতে আক্রান্ত। খামারের পেছনে একটি খাল ও কিছু কৃষি জমি রয়েছে। যেখানে বন্য পাখিরা আসা-যাওয়া করে। সেখান থেকেই হয়তো মুরগিগুলো আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পশু চিকিৎসকরা জানিয়েছেন, সাধারণত মানুষের মাঝে এই ফ্লু ছড়ায় না। তারপরও সতর্কতা হিসেবে মুরগিগুলো নিধন করার ব্যবস্থা করা হয়েছে। এর আগেও দেশটিতে পাখির একটি খামারে এমন নিধন কার্যক্রম চালানো হয়েছিল। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ