Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাইডেনকে ইলেক্টোরাল কলেজ জয়ী ঘোষণা করলেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:৩৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ইলেক্টোরাল কলেজ জয়ী ঘোষণা করলেই নাকি হোয়াইট হাউস ছাড়বেন প্রেসিডেন্ট ট্রাম্প!নির্বাচনে পরাজয়ের পর কারচুপির অভিযোগ এনে একের পর এক মামলা করেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং আদালতে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। কিন্তু এখন তিনি বলছেন যদি ইলেক্টোরাল কলেজ বাইডেনকে অফিসিয়ালি নির্বাচনে জয়ী ঘোষণা করে তবেই তা মেনে নেবেন এবং হোয়াইট হাউস ছেড়ে দেবেন। - দ্য গার্ডিয়ান, সিএনএন, স্পুটনিক

টুইট বার্তায় ট্রাম্প বলেন, ইলেক্টোরাল কলেজ বাইডেনের পক্ষে রায় দিলে সেটা হবে ভুল। হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে একই কথার পুনরাবৃত্তি করেন ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পকে সাংবাদিকরা কখন তিনি হোয়াইট হাউস ছাড়বেন এমন প্রশ্ন করলে তিনি বলেন, অবশ্যই হোয়াইট হাউজ ছাড়ব, কখন ছাড়ব তা আপনারা জানবেন। নির্বাচনে পরাজয় বা বাইডেনের জয় স্বীকার করা খুব কঠিন কারণ আমরা জানি ব্যাপক কারচুপি হয়েছে। মার্কিন নির্বাচন ব্যবস্থায় ইলেক্টোরাল পদ্ধতির সমালোচনা করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন বিষয়টি একটি উন্নয়নশীল দেশের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। আমরা তৃতীয় বিশ্বের একটি দেশের মতো। রিপাবলিকান সিনেট প্রার্থীদের প্রচারে যোগ দিতে শনিবার জর্জিয়া যাচ্ছেন ট্রাম্প। আগামী ৫ জানুয়ারি জর্জিয়ায় সিনেটের রান অফ নির্বাচন করছে। এ নির্বাচন মার্কিন সিনেটকে কোন দল নিয়ন্ত্রণ করবে সে সিদ্ধান্তের জন্যে গুরুত্বপূর্ণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন