Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতির অবনতি অব্যাহত মারা গলেন আরো দুজন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:৪২ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ সংখ্যা অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে। শুক্রবার সকালের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় বরিশাল ও ভোলাতে দু জনের মৃত্যু ছাড়াও নতুন আক্রান্ত হয়েছেন ৭৬ জন। পূর্ববর্তী ৪৮ ঘন্টায় এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ১২ জন কম, ৬৪ জন। কোন মৃত্যু ছিলনা। এনিয়ে দক্ষিণাঞ্চলে ৯ হাজার ৭৫১ জন আক্রান্তের মধ্যে ১৮৫ জনের মৃত্যু হল। সর্বশেষ মৃত্যু হার ১.৯০%। বরিশালের বাকেরগঞ্জ ও ভোলা সদরের দু জনই শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এদের দুজনেরই বয়স ৫৫ থেকে ৫৮’র মধ্যে। ভোলায় মৃত ব্যাক্তি জেলা কৃষি অফিসের কর্মচারী।

গত ৪৮ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেলা হাসপাতালের পিসিআর ল্যাবে ৬২৭ জনের নমুনা পরিক্ষায় ৮৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগের হিসেবে এ পর্যন্ত সনাক্তের গড় হার ১৬.৭৩%। তবে গত ৪৮ ঘন্টায় স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে সুস্থ্য হয়ে উঠেছেন আরো ৫৩ জন। দক্ষিণাঞ্চলে সুস্থতার হার এখন ৯১.৪৭%।

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যার দিক থেকে এখনো বরিশাল মহানগরীই শীর্ষে। বরিশাল জেলায় মোট আক্রান্ত ৪,৩৭০ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৩ হাজার ৩শর মত। গত ৪৮ ঘন্টায় বরিশাল জেলায় যে ৩৭ জন আক্রান্ত হয়েছেন,তার মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৩২। এপর্যন্ত বরিশালে মৃত ৭৭ জনের মধ্যে মহানগরীতেই মারা গেছেন প্রায় ৪০ জন। এরপরেও এ নগরীতে স্বাস্থ্য বিধি মেনে চলার ক্ষেত্রে বেশীরভাগ মানুষের পীড়াদায়ক উদাশীনতা বর্তমান। আ এমহানগরীর করোনা মহামারী নিয়ে দায়িত্বশীলদের তেমন কোন কর্মকান্ডও লক্ষণীয় নয়।

অপরদিকে পটুয়াখালীতে শুক্রবার সকাল পর্যন্ত ১,৫৮৮ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৩৮ জন। গত ৪৮ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ৭। পিরোজপুরেও এপর্যন্ত আক্রান্ত হয়েছেন ১,১৩৫। মারা গেছেন ২৪ জন। গত ৪৮ ঘন্টায় আক্রান্ত হয়েছেন দুজন। ভোলাতে ৮৮৬ জনের মধ্যে এ পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। গত ৪৮ ঘন্টায় আক্রান্তের সংখ্যায় যূক্ত হয়েছে আরো ৭জনের নাম। মারা গেছেন একজন। বরগুনাতে আক্রান্তের সংখ্যা ৯৯৭। মারা গেছেন ২১ জন। ৪৮ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১০ জন। ঝালকাঠীতেও ৭৭৫ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে। আর গত ৪৮ ঘন্টায় নতুন করে আরো ৩জনের আক্রান্তে খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে সমগ্র দক্ষিণাঞ্চলের কোভিড-১৯ রোগীদের চিকিৎসার ভরসাস্থল বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেও রোগীর সংখ্যাও ক্রমশ বাড়ছে। শুক্রবার সকালে এ হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৭ জন চিকিৎসাধীন ছিলেন। আগের শুক্রবার সংখ্যাটা ছিল ২৩। শুক্রবার সকালে হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীণ ছিলেন ৪৭ জন। আগের শুক্রবার সংখ্যাটা ছিল ৩৮। আর আইসিইউ’তে চিকিৎসাধীন রয়েছেন ৯ জন। যা আগের শুক্রবার ছিল ৬।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন