Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নারীরা অধিকার সম্পন্ন পশু, বিতর্কিত মন্তব্যে সমালোচিত নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ৪:১১ পিএম

কথা ছিল নারীদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদ জানানো। তাদের অধিকারের দাবিতে সোচ্চার হওয়ার। কিন্তু তা করতে যেয়ে উল্টো নারীদের জন্তু-জানোয়ারের সঙ্গে তুলনা করে বসলেন ইজরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এতে নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেকের সমালোচনার মুখে পড়ে গিয়েছেন ইজরাইলের প্রধানমন্ত্রী।

বুধবার, ২৫ নভেম্বর ছিল ‘মহিলাদের বিরুদ্ধে সহিংসা দূরীকরণ’ বিষয়ক আন্তর্জাতিক দিবস। সেই উপলক্ষেই ইজরাইলের আইনসভা নেসেটে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। স্ত্রী সারা এবং মহিলা সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে বলেন, ‘মহিলারা কোনও পশু নন যে তাদের উপর অত্যাচার করা যাবে। আমাদের মতে পশুদের উপরেও কোনওরকম অত্যাচার চালানো যাবে না। আমরা জানি যে, পশুদেরও বোধবুদ্ধি, চেতনা, অনুভূতি রয়েছে। সুতরাং, পশুদের প্রতি যদি আমাদের সমবেদনাও থাকে- সব মহিলাই পশু, সব শিশুও পশু, তবে তাদের প্রত্যেকের অধিকার রয়েছে।’

নেতানিয়াহুর এই মন্তব্য নিয়ে শুধু দেশেই নয়, আন্তর্জাতিক স্তরেও সমালোচনার ঝড় ওঠে। তিনি জন্তু-জানোয়ারের সঙ্গে কী ভাবে মহিলাদের তুলনা করলেন, সেই প্রশ্ন তুলে নেতানিয়াহুকে তুলোধনাও করেন অনেকে। বিতর্ক বাড়তেই ড্যামেজ কন্ট্রোলে নামে প্রধানমন্ত্রীর দফতর। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইজরাইলের পিএমও বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘নারী সুরক্ষা ও মহিলাদের অধিকার নিয়ে মন খুলে কথা বলেছেন প্রধানমন্ত্রী। মহিলাদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদেও সরব হয়েছেন। তার বক্তৃতার একটা ছোট অংশে হেনস্থার উদাহরণ দিতে গিয়ে পশুর প্রসঙ্গ টেনে এনেছেন। কিন্তু তিনি কোনওভাবেই জন্তু-জানোয়ারের সঙ্গে মহিলাদের তুলনা করেননি।’

সম্প্রতি ইজরাইলে মহিলাদের বিরুদ্ধে হিংসার ঘটনা অনেকটাই বেড়েছে। করোনাকালে লকডাউনের সময়ে পারিবারিক হিংসা বিশেষ করে বৃদ্ধি পেয়েছে। সেদেশের সরকারি হিসেব অনুযায়ী, চলতি বছর মার্চের পর থেকে পারিবারিক হিংসা সংক্রান্ত অভিযোগ তিনগুণ বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দফতরের সাফাইয়ের পরেও নেতানিয়াহুর মন্তব্য নিয়ে বিতর্ক থামছে না। সূত্র: টাইমস অব ইসরাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ