Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আধুনিক চিকিৎসা সেবার ইতিহাসে যুক্তরাষ্ট্র ‘অন্ধকারাচ্ছন্ন’ দিনের সম্মুখীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ৬:৪৮ পিএম

আধুনিক চিকিৎসা সেবার ইতিহাসে মার্কিন যুক্তরাষ্ট্র ‘অন্ধকারাচ্ছন্ন’ দিনের সম্মুখীন বলে সতর্কবার্তা দিয়েছেন মার্কিন চিকিৎসকরা।যুক্তরাষ্ট্রের ডাক্তার ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা উদ্বেগ জানিয়ে বলেছেন, থ্যাংকসগিভিংয়ের ছুটিতে দেশজুড়ে প্রায় ৫ কোটি মানুষ যাতায়াত ও ভ্রমণ করতে পারে, যা অনিয়ন্ত্রিত করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াবে। দেশের প্রায় ৯৫ শতাংশ কাউন্টি এই সুপারস্পেডার ইভেন্টের খপ্পরে পড়বে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ছুটির দিনে ভ্রমণের সতর্কতা দিলেও গত ছয় দিনে প্রায় ৬০ লাখ মার্কিনি প্লেনে ভ্রমণ করেছেন। -ডেইলি মেইল

ইতোমধ্যেই ২৪ ঘণ্টার মধ্যে ক্যালিফোর্নিয়ায় করোনা সংক্রমণ ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নিউইয়র্কে গত মে মাসের পর এই প্রথম একদিনে ৯৭জন প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণ হারিয়েছেন ২ হাজার ২৯৭জন। যা গত মে মাসের পর সর্বোচ্চ মৃত্যুহার। শুক্রবার থ্যাংকগিভিংয়ের দিনই ১ হাজার ৩১৯জন করোনায় মারা গিয়েছেন। কোভিড ট্র্যাকিং প্রজেক্ট জানিয়েছে, সাধারণ ছুটির দিন হওয়ায় ২০ অঙ্গরাজ্য থেকে এদিন ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায় নি। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে নতুন করোনা শনাক্ত হয়েছিলেন ১ লাখ ৮১ হাজার ৪৩০ জন। গত তিন সপ্তাহ ধরেই প্রতিদিন করোনায় নতুন শনাক্ত এক লাখ ছাড়িয়ে যাচ্ছে। সেই সঙ্গে গত এক মাসে লাফিয়ে বাড়ছে হাসপাতালে ভর্তির হার।

বৃহস্পতিবারই ৯০ হাজার হাসপাতালে ভর্তি হয়েছেন। যুক্তরাষ্ট্রের কয়েক ডজন অঙ্গরাজ্য হাসপাতালের সক্ষমতা ছাড়িয়ে যাওয়ার সতর্কতা জানিয়েছে। টেক্সাসের মেমোরিয়াল মেডিক্যাল সেন্টারের চিফ অব স্টাফ ডাক্তার জোসেফ ভারন বলেন, বর্তমানে সংক্রমণের দ্রুতগতি ও হাসপাতালে ভর্তির হার এই বার্তাই দিচ্ছে যে যুক্তরাষ্ট্র তার আধুনিক চিকিৎসা সেবার ইতিহাসের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন দিনের সম্মুখীন হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১ কোটি ৩২ লাখের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৫৯৭ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন