Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ৮:২৭ পিএম

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় আজ শুক্রবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম ১৪৪২ হিজরী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার রাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন মদীনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী। সভাপতিত্ব করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান। পরে দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি উন্নতি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত পরিচালনা করা হয়।
মসজিদে গাউছুল আজমে: গতকাল শুক্রবার মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমে ইসলামি ভাবগাম্ভির্য বজায় রেখে বড়পীর আব্দুল কাদের জিলানী (রহ.) এর ওফাত বার্ষিকী ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিভিন্ন স্থান থেকেই ধর্মপ্রাণ মুসলমান নারী ও পুরুষরা এ মহতি মাহফিলে অংশগ্রহণ করেন। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ও মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সের মহাসচিব আলহাজ প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী সাহেবের সঞ্চালনায় বাদ মাগরীব থেকে মূল্যবান নসিহত করেন মহাখালী হোসাইনিয়া দারুল উলুম কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস ও শামছাবাদ দরবার শরীফের পীর সাহেব আলহাজ মাওলানা মুফতি মাহবুবুর রহমান সাহেব।
বাদ এশা আব্দুল কাদের জিলানী (রহ.) এর জীবন ও আদর্শের উপর বিশেষ দিক নির্দেশনামূলক আলোচনা পেশ করেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সহ-সভাপতি, ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর ও ঢাকা নেছারীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আলহাজ আল্লামা মুফতি মাওলানা ড. কাফিল উদ্দীন সরকার ছালেহী। সবশেষে জিকির-আজকার, তাসবিহ্-তাহলিল, মিলাদ-কিয়াম ও দেশ-জাতীর কল্যাণে বিশেষ করে চলমান মহামারি করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষার্থে দোয়া মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ