Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ম্যারাডোনার প্রতি বিশ্ব গণমাধ্যমের শ্রদ্ধা

‘মহানায়কের প্রস্থান’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

গত বুধবার হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ গয়ে মারা যান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় ডিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তির বয়স হয়েছিল ৬০ বছর। তার পর থেকে গত তিন দিন ধরে বিশ্বের প্রায় সব গণমাধ্যমের প্রথম পাতায় প্রাধান্য পেয়েছে দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর খবর। যেখানে একের পর এক স্মৃতিচারণে শ্রদ্ধা জানানো হয়েছে ‘ফুটবল জাদুকরকে’। এই যেমন ফ্রান্সের বিখ্যাত ক্রীড়া দৈনিক ‘লেকিপে’ ম্যারাডোনার জাতীয় দলের আকাশি-সাদা জার্সি পরা একটি ছবি দেওয়ার পাশাপাশি শিরোনাম করেছে, ‘গড এখন মৃত’।

১৯৮৬ বিশ্বকাপে প্রায় একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা এনে দেন ম্যারাডোনা। ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে জয়ের পর ট্রফি হাতে ম্যারাডোনার উদযাপনের ছবি দিয়ে ব্রিটিশ দৈনিক দা টাইমস লিখেছে, ‘সৃষ্টিকর্তার হাতে।’ ম্যারাডোনা সেই টুর্নামেন্ট শেষ করেছিলেন পাঁচ গোল নিয়ে। কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানের জয়ে তার দুই গোল বিখ্যাত হয়ে আছে ফুটবল ইতিহাসে।

তার প্রথম গোলটি ফুটবল কাব্য-গাঁথায় অমর হয়ে আছে ‘হ্যান্ড অব গড’ হিসেবে। চার মিনিট পর করা দ্বিতীয় গোলটি ছিল ম্যারাডোনার অবিশ্বাস্য ফুটবল সামর্থ্যরে ফসল; ছয়জনকে কাটিয়ে করা সেই গোল পরে ‘শতাব্দীর সেরা গোল’ হিসেবে বিবেচিত হয়। ১৯৮৬ সালে মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জয়ের পর ম্যারাডোনার ট্রফি উঁচিয়ে ধরা ছবি দিয়ে আর্জেন্টাইন পত্রিকা ক্লারিন লিখেছে, ‘সমতুল্য কেউ হবে না’।

অনেকের কাছে ম্যারাডোনা একজন ফুটবলারের চেয়েও বেশি কিছু হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন। বিশেষ করে আর্জেন্টিনা ও নেপলসে। নাপোলিকে জিতিয়েছিলেন তিনি দুটি সেরি আ শিরোপা ও একটি উয়েফা কাপ। এখন পর্যন্ত ওই দুবারই লিগ শিরোপা জিতেছে নাপোলি। ইউরোপিয়ান শিরোপাও তাদের ওই একটিই। স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দিপোর্তিভো ম্যারাডোনার বিখ্যাত ১০ নম্বর জার্সিসহ শুধু আদিয়স লিখেতে ব্যবহার করা হয়েছে ‘এডি১০এস।’ শিরোনামে হাইলাইট করা হয়েছে তার নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব-গণমাধ্যমের-শ্রদ্ধা
আরও পড়ুন