Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

হাওরাঞ্চল অত্যন্ত সম্ভাবনাময় একটি এলাকা

মন্ত্রণালয়ের দাবিতে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

হাওরাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে ‘হাওর বিষয়ক মন্ত্রণালয়’ গঠনের দাবি জানিয়েছে হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরাম নামের একটি সংগঠন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এমন দাবি জানানো হয়। 

সংগঠনের সভাপতি মো. ইকবাল হুসেনের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ঋতু রন্জন দেব। প্রধান অতিথির বক্তব্য রাখেন- নেত্রকোনা জেলা কৃষক লীগের সভাপতি ও কেন্দ্রীয় কৃষক লীগের সদস্য কেশব রঞ্জন সরকার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-হাওর টিভির পরিচালক রুবেল শঙ্কর বিশ্বাস ও সংগঠনের সহ-সভাপতি অ্যাডভোকেট বিপ্লব কুমার মজুমদার।
সাংবাদিক সম্মেলনে বক্তারা জানান, দেশের সাতটি জেলা নিয়ে গঠিত হাওরাঞ্চল অত্যন্ত সম্ভাবনাময় একটি এলাকা। কিন্তু সুষ্ঠু পরিকল্পনা এবং প্রয়োজনীয় উদ্যোগের অভাবে স্বাধীনতার ৪৯ বছরেও এলাকাটির কাঙ্খিত উন্নয়ন হয়নি। এ কারণে হাওরের বাসিন্দারা আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। পাশাপাশি অপরিকল্পিত উন্নয়নসহ নানা প্রতিবন্ধকতায় দিনে দিনে হাওরের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। তাই পার্বত্য অঞ্চলের মতো হাওর এলাকার জন্যও একটি পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওরাঞ্চল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ