Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় নিউ ইয়র্কের উপাসনালয়ে সীমিত উপস্থিতিতে মার্কিন সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১:৪৭ পিএম

করোনায় নিউ ইয়র্কের উপাসনালয়ে সীমিত উপস্থিতির আদেশ স্থগিত করেছেন মার্কিন সুপ্রিম কোর্ট। বুধবার মধ্যরাতে জারি করা রুলে আদালত এ সাময়িক স্থগিতাদেশ জারি করেন। সুপ্রিম কোর্টে কনজারভেটিভদের সংখ্যাগরিষ্ঠতার সুবাদে ৫-৪ ভোটে এ সিদ্ধান্ত পাস হয়। অক্টোবরে গভর্নর অ্যান্ড্রু কুমো কোভিড নিয়ন্ত্রণ পদক্ষেপের অংশ হিসেবে উপাসনালয়ে জনসমাগম সীমিত রাখার আদেশ দেন। -এনপিআর, ফোর্বস

এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করেন ব্রুকলিনের রোমান ক্যাথলিক চার্চের বিশপ এবং ইহুদীদের দুটি ধর্মসভা। তারা বলেন, গভর্নরের আদেশ যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরোধী। ফেডারেল জাজ এবং নিউ ইয়র্কে অবস্থিত সেকেন্ড ইউএস সার্কিট কোর্ট অভ অ্যাপীলস এর আগে ধর্মীয় নেতাদের ওই আবেদন প্রত্যাখ্যান করেন। এরপর সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন আবেদনকারিরা। একই রকম ঘটনায় এর আগে সুপ্রিম কোর্ট গভর্নরদের নির্দেশের পক্ষেই অবস্থান নিয়েছিলেন। ক্যালিফোর্নিয়া ও নেভাদার গভর্নর সে সময় অন্যান্য স্থানের মতো উপাসনালয়ে জনসমাগম সীমিত করার নির্দেশ দেন। বিষয়টি সুপ্রিম কোর্টে গেলে নিষেধাজ্ঞার পক্ষে-বিপক্ষে যখন সমান ভোট পড়েছিলো, প্রধান বিচারপতি জন রবার্টস গুরুত্বপূর্ণ পঞ্চম ভোটটি দিয়ে গভর্নরদের সিদ্ধান্তকে বহাল রাখেন। কিন্তু সুপ্রিম কোর্টের এবারের পরিস্থিতি ধর্মীয় গ্রুপগুলোর অনুকূলে। বিচারপতি রুথ বেডার গিনসবার্গ মারা যাওয়ায় তার স্থলাভিষিক্ত বিচারপতি অ্যামি ব্যারেট ভূমিকা রাখেন ধর্মীয় গ্রুপগুলোর পক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ