Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

বগুড়া বার নির্বাচন ২০২০ ঐক্যে বড় জয় বিএনপির, বামজোটের কারণে হার আ.লীগের

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ৪:২২ পিএম

বিএনপি জামায়াতের ঐক্যেও কারণে বগুড়া এ্যাডভোকেট বার সমিতির নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ সহ মোট ১৩টি পদের মধ্যে ৮ টিতে জিতেছে বিএনপি। অপরদিকে আওয়ামীলীগ ও বামজোটের বিভক্তিতে মুল পদে পরাজয় মেনে বকি ৫টি পদ পেয়েছে আওয়ামীলীগ।
শুক্রবার রাতে পাওয়া চুড়ান্ত ফলাফল অনুযায়ি ৩৬৩ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন বিএনপি জামায়াত আইনজীবী ঐক্য প্যানেলের মোঃ শফিকুল ইসলাম টুকু। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ প্রার্থী মোঃ গোলাম ফারুক পেয়েছেন ২৮২ ভোট। অপরদিকে বাম গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি প্রার্থী সাইফুল ইসলাম পল্টু পেয়েছেন ৩৩ ভোট।
৩১১ ভোট পেয়ে সহ সভাপতি নির্বাচিত হয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের মোঃ মাসফিকুর রহমান তালুকদার রুবেল। ২৯৯ ভোট পেয়ে সহ- সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনিত প্রার্থী মোঃ হাবিবুর রহমান (৩)। ৩৪৬ ভোট পেয়ে সাধারণ সম্পাদক পুনঃনির্বাচিত হয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের মোঃ রফিকুল ইসলাম (১)। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনিত প্রার্থী মোঃ তবিবুর রহমান তবি পেয়েছেন ১৬৭ ভোট। বাম গণতান্ত্রিক আইনজীবী সমিতি মনোনিত প্রার্থী আব্দুল লতিফ পশারী ববি পেয়েছেন ১৬১ ভোট।
৩৫৩ ভোট পেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জাতীয়তাবাদী ঐক্য প্যানেলের মোঃ মাহফুজার রহমান মাসুদ ও ২৬৮ ভোট পেয়ে একই প্যানেলের মোঃ সিরাজুল হক নির্বাচিত হয়েছেন। তাঁদের নিকটতম প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ প্রার্থী মোঃ বজলুর রহমান পেয়েছেন ২৬৫, একেএম রেজাউল হক পেয়েছেন ২৪৭ ভোট। লাইব্রেরী ও সমাজ কল্যাণ পদে ৩৫৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের প্রার্থী মোছাঃ মাহবুবা খাতুন সখী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও মহাজোট মনোনীত প্রার্থী মোঃ জুয়েল পেয়েছেন ৩১২ ভোট। ৩৫৬ ভোট পেয়ে ম্যাগাজিন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও মহাজোট মনোনীত প্রার্থী মোঃ রিয়াজুল জান্নাত প্রিন্স। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের মোঃ সানাউল সায়েম সুমন পেয়েছেন ৩১৫ ভোট। এছাড়া কার্যনির্বাহী পরিষদের সদস্য পদে ৩৮৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মোছাঃ বেবী খাতুন, ৩৬৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মোছাঃ মিতা খাতুন, ৩৪১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মোঃ জহুরুল ইসলাম জিয়া, ৩২১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মোছাঃ শিপন খাতুন, ৩১৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মোঃ রাকিবুল ইসলাম। মোট ৭২০ ভোটারের মধ্যে ৬৯৫ জন তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। শুক্রবার গওহর আলী ভবনে শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
পর্যবেক্ষকরা জানিয়েছেন , বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা এবার ঐকবদ্ধভাবে প্যানেল চুড়ান্ত ও কাজ করায় বড় ধরনের জয়লাভে সক্ষম হয় । তবে নির্বাচনে আওয়ামীলীগ ও জাতীয পার্টি সমর্থিত আইনজীবীরা এক থাকলেও সাধারণ সম্পাদকের পদ নিয়ে ঐকমত্য না হওয়ায় বাম ঘরানার আইনজীবীরা পৃথক প্যানেল না দেওয়ায় ভরাডুবি ঘটে আওয়ামীলীগ মনোনিত প্যানেলের ।



 

Show all comments
  • AZAD ২৮ নভেম্বর, ২০২০, ৪:৪১ পিএম says : 0
    আমাদের দেশে গণতান্ত্রিক চর্চা হবে এটাই আমাদের প্রাণের দাবী । জনগণকে তাদের মন্দ-ভালর পার্থক্য বুঝতে দেওয়া প্রয়োজন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ