Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

করোনা মহামারীতে মন্দার কবলে ভারতীয় অর্থনীতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ৪:৫০ পিএম

করোনাভাইরাস মহামারীর কারণে মন্দার কবলে পড়েছে ভারতের অর্থনীতি।১৯৯৬ সালের পর এই প্রথম পরপর দুই প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধি সংকুচিত হলো। শুক্রবার দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস জানায়, গত জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে (ত্রৈমাসিক হিসাব) ভারতের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি শতাংশ সংকুচিত হয়েছে। এর আগের ত্রৈমাসিকে সংকোচন হয়েছিলো ২৩.৯ শতাংশ। তবে তারা এটাকে আপাতত মন্দা বলতে চেয়েছেন। -ব্লুমবার্গ, দ্য হিন্দু
আগের প্রান্তিকের চেয়ে সংকোচনের হার কমলেও পরপর দুটি ত্রৈমাসিকে জিডিটি সংকুচিত হওয়ায় ধরে নেয়া হচ্ছে, ভারতের অর্থনীতি ‘আপাতত মন্দার’ কবলে পড়েছে। তবে দেশটির জাতীয় মুখ্য আর্থিক উপদেষ্টা কে সুব্রহ্মণ্যম বলেছেন, করোনা লকডাউনের থেকে এখন দেশের অর্থনীতি ভাল জায়গায় রয়েছে। তৃতীয় বা চতুর্থ ত্রৈমাসিকে অর্থনীতি ঘুরে দাঁড়াবে। ভারতের কেন্দ্রীয় ব্যাংক বলছে, সেপ্টেম্বর প্রান্তিকে আর্থিক মন্দা ও হ্রাসের গতি জুনের প্রান্তিক হ্রাসের তুলনায় ধীর গতিতে রয়েছে। এই প্রবণতায় আমরা আশা করছে, অর্থনীতি ঘুরে দাঁড়াবে।

যদিও অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন, ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে জিডিপির সংকোচনের হার আরো কমবে। তখন মোট জাতীয় উৎপাদন সংকুচিত হবে তিন শতাংশ। আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে জিডিটি সংকুচিত হবে ০.৫ শতাংশ। সামগ্রিকভাবে ২০২০-২১ অর্থবছরে অর্থনীতিক সংকুচিত হবে সম্ভবত ৮.৭ শতাংশ। করোনা মহামারি শুরুর আগে ২০১৯-২০২০ সালের জুলাই-সেপ্টেম্বরের সময়কালে দেশটির মোট জিডিপি প্রবৃদ্ধি ছিলো ৪.৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৩ জানুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
৯ জানুয়ারি, ২০২১
৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ