Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দুর্যোগের ক্ষতি পোষাতে ৩৬ লাখ টাকার প্রণোদনা

কৃষি উপকরণ পাচ্ছেন কৃষকরা

কমলনগর (লক্ষীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

মেঘনার তীব্র জোয়ারে ভেসে যাওয়া ক্ষতিগ্রস্ত লক্ষীপুরের কমলনগর উপজেলার তিন হাজার ১৫০ জন কৃষক ৩৫ লাখ ৯১ হাজার টাকার কৃষি উপকরণ সহায়তা পাচ্ছেন। প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি কাটিয়ে উঠাতে পুনর্বাসন ও প্রনোদনা কর্মসূচির আওতায় সরকার তাদের এ সহায়তা দেয়ার উদ্যোগ নিয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দুই দফার অতিবৃষ্টি ও মেঘনার জলোচ্ছ্বাসে উপজেলায় কৃষি খাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। অধিক ফসল ফলিয়ে এ ক্ষতি পুষিয়ে নিতে দুই হাজার ৫০০ কৃষকের মাঝে ২৬ লাখ ১৯ হাজার ৩৮০ টাকার সহায়তা বিতরণ করা হবে। সহায়তা হিসেবে কৃষকরা গম, সরিষা, সূর্যমুখী, চীনাবাদাম, মসুর, খেসারি, টমেটো ও মরিচের বীজ এবং ডিএপি ও এমওপি সার রয়েছে।
গমের ক্ষেত্রে প্রতি কৃষক ২০ কেজি বীজ, সরিষার এক কেজি, চীনাবাদামের ১০ কেজি, মসুরের পাঁচ কেজি, খেসারির আট কেজি, সূর্যমুখীর এক কেজি, টমেটোর ৫০ গ্রাম ও মরিচের ক্ষেত্রে ৩০০ গ্রাম বীজ পাবেন। সঙ্গে প্রত্যেক কৃষককে সর্বোচ্চ ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা হিসেবে দেয়া হবে। উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ইকতারুল ইসলাম জানান, প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি কাটিয়ে উঠতে ও জমিতে অধিক ফলনের লক্ষ্যে কৃষকদের এ সহায়তা দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন