Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিটিআরসিকে লিগ্যাল নোটিশ

দুর্বল নেটওয়ার্ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

গুণগত মানসম্মত নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিত চেয়ে বাংলাদেশ টেলিকমিউনিকেশন অ্যান্ড রেগুলেটরি কমিশন (বিটিআরসি)সহ সংশ্লিষ্টদের লিগ্যাল নেটিশ পাঠানো হয়েছে। গতকাল শনিবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট ইশরাত হাসান এ নোটিশ দেন। নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে জবাব দিতে হবে। অন্যথায় বিবাদীদের প্রতি আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে হুঁশিয়ারি দেয়া হয়েছে।


অ্যাডভোকেট ইশরাত হাসান জানান, মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতি সমস্যার সমাধান করে গুণগতমান সম্মত নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নিতে লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে। মুঠোফোন গ্রাহক সমিতির সভাপতি, সুপ্রিম কোর্টের এক আইনজীবী ও সাংবাদিকসহ তিনজনের পক্ষে আমরা এই আইনি নোটিশ পাঠিয়েছি। তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, বেসরকারি মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোনসহ মোবাইল কোম্পানিগুলোর প্রধান নির্বাহীকে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বলা হয়, দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতির কারণে মোবাইল ফোন গ্রাহকরা মারাত্মক ভোগান্তিকে আছেন। গ্রাহকের কাছ থেকে যে পরিমাণ খরচ নেয়া হয় সে তুলনায় সেবার মান হতাশাজনক। মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়লে মোবাইল ফোন কোম্পানিগুলো সে অনুযায়ী সেবার মান উন্নয়ন করেনি। নোটিশে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেছেন, মোবাইল ফোন অপারেটরগুলো কম তরঙ্গ ব্যবহার করার কারণে গ্রামের গ্রাহকরা মানসম্মত নেটওয়ার্ক সেবা পাচ্ছে না। দেশের মোট গ্রাহকের ৫০ ভাগ গ্রামীণফোন এর গ্রাহক হলেও বারবার বলা সত্তে¡ও তারা সেবা দেয়ার জন্য সংখ্যা অনুপাতে তরঙ্গ ব্যবহার করছে না।

প্রসঙ্গত: ২০২০ সালের এক জরিপ অনুযায়ী, ডিজিটাল সেবার মান নিশ্চিতকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তালিকায় শেষের দিকে। এ বিষয়ে অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, সাত কার্যদিবসের দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনি নোটিশে অনুরোধ করা হয়েছে। অন্যাথায় আইনি পদক্ষেপ নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি

১৪ সেপ্টেম্বর, ২০২১
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ