Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের বিজ্ঞানী হত্যার নিন্দা তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ৯:২৬ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীর্ষপর্যায়ের পদার্থবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, “তেহরানে ইরানের বিজ্ঞানী সশস্ত্র হামলায় নিহত হওয়ার ঘটনায় আমরা গভীর ভাবে দুঃখিত। এই ঘৃণ্য কাজের আমরা কঠোর নিন্দা জানাই এবং ইরানের সরকার ও নিহত বিজ্ঞানীর পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা।”

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, আঙ্কারা সরকার যেকোন ধরনের শান্তি এবং সম্প্রীতি বিনষ্টের প্রচেষ্টার প্রতি নিন্দা জানায়। এছাড়া, যেকোনো ধরনের সন্ত্রাসবাদ তা যেই করুক এবং যেই এর শিকার হোক- তার বিরোধী আঙ্কারা।”

তুর্কি বিবৃতিতে বলা হয়েছে, “আমরা আশা করি যারাই এই ঘৃণ্য অপরাধের পেছনে থাকুক না কেন তাদেরকে চিহ্নিত করে বিচারের আওতায় আনা হবে। আমরা সব পক্ষকে ধৈর্যধারণের আহবান জানাবো যাতে এ অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে না পড়ে।”

এদিকে তুরস্কের জাতীয় সংসদের স্পিকার মুস্তাফা সেন্তপ এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে টুইটারে পোস্ট দিয়েছেন। তিনি বলেছেন, “ইরানের বিজ্ঞানী হত্যাকাণ্ডের ঘটনা সন্ত্রাসী কর্মকাণ্ড তা যে ব্যক্তি বা সংগঠন বা রাষ্ট্রীয় শক্তি এর পেছনে থাকুক না কেন এতে কোন ভিন্নতা আসবে না। সন্ত্রাসবাদ সবসময় সন্ত্রাসবাদই তা যেই করুক না কেন। আন্তর্জাতিক অঙ্গনে আমরা সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে।”

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-তুরস্ক


আরও
আরও পড়ুন