Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

২০ কোটি ডোজ ভ্যাকসিন কিনেছে মেক্সিকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ১:৫২ পিএম

করোনাভাইরাসের ২০ কোটিরও বেশি ডোজ ভ্যাকসিন কিনেছে মেক্সিকো। এর মধ্যে রয়েছে বিভিন্ন কোম্পানির টিকা। মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে।

অনলাইন প্রেসনা লাতিনা এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, এই টিকা দিয়ে তারা দেশের শতকরা ৯২ ভাগেরও বেশি মানুষকে টিকার আওতায় আনতে চায়।

এদিকে ওয়ার্ল্ড ইকোনমিক ফান্ড (ডব্লিউইএফ) বলেছে, করোনার টিকা প্রতিজন মানুষকে দু’টি করে ডোজ দেয়ার প্রয়োজন। এক্ষেত্রে শুধু কানাডা, জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারই তার জনসংখ্যার শতভাগের জন্য টিকা সংগ্রহে সক্ষম।

এক্ষেত্রে মেক্সিকোর এমন দাবি নিয়ে মাল্টিলেটারেল অ্যাফেয়ার্স এন্ড হিউম্যান রাইটস আন্ডারসেক্রেটারি মার্থা ডেলগাদো সংশয় প্রকাশ করেছেন।

মেক্সিকো যে দাবি করছে তাতে তারা আগে থেকেই চুক্তি করেছে বৃটিশ কোম্পানি এস্ট্রাজেনেকা, যুক্তরাষ্ট্রের ফাইজার, চীনা কোম্পানি ক্যানসিনো বাইয়োলজিকসের সঙ্গে। এস্ট্রাজেনেকা এবং ফাইজারের সঙ্গে মেক্সিকো আগে থেকেই ১৬ কোটি ৩৩ লাখ ডোজ কেনার চুক্তি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

১৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ