Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কোভিড-১৯ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন শিশুর জন্ম দিয়েছেন এক সিঙ্গাপুরের নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ৫:১৪ পিএম

কোভিড-১৯ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন শিশুর জন্ম দিয়েছেন এক সিঙ্গাপুরের নারী।মার্চে সন্তান গর্ভে থাকা অবস্থায়ই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন সিঙ্গাপুরের নারী সিলিন এনজি-চান। পরে সুস্থও হয়ে ওঠেন। রোববার সিঙ্গাপুরের সংবাদ মাধ্যম স্ট্রেইট টাইমস জানায়, ওই নারী এই মাসে যে নবজাতকের জন্ম দিয়েছেন তার শরীরে কোভিড-১৯ শনাক্ত না হলেও ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতার উপস্থিতি খুঁজে পেয়েছেন ডাক্তাররা। -রয়টার্স, স্ট্রেইট টাইমস
সংবাদমাধ্যমে সিলিন জানান, তার চিকিৎসকরা ধারণা করেছিলেন তিনি তার কোভিড-১৯ অ্যান্টিবডি শিশুর মধ্যেও স্থানান্তর করতে পারেন। মার্চে করোনা আক্রান্তের পর মৃদু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি ওই নারী আড়াই সপ্তাহ পর ছাড়া পেয়েছিলেন। হাসপাতালটি এ নিয়ে এখনো কোনো মন্তব্য করে নি। কলম্বিয়া বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারের ডাক্তাররা বলছেন, মা থেকে সদ্যজাতের শরীরে করোনার সংক্রমণের বিষয়টি বিরল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সন্তানসম্ভবা করোনা আক্রান্ত নারী গর্ভবস্থায় বা সন্তান জন্মদানের পর শিশুর মধ্যে ভাইরাস স্থানান্তর করেন কি না তা নিশ্চিত নয়। তবে এখন পর্যন্ত গর্ভের শিশু ও মায়ের দুধ পান করা শিশুর মধ্যে ভাইরাসের সক্রিয় উপস্থিতি পাওয়া যায় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন