Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

প্রতিবাদের অবসান
ইনকিলাব ডেস্ক : সরকারি দমন ও সেন্সরশিপের বিরুদ্ধে সংস্কৃতি মন্ত্রণালয়ের সামনে অবস্থান নিয়ে কিউবার শিল্পীদের শুরু করা এক বিরল প্রতিবাদের অবসান হয়েছে। সরকারি কর্মকর্তাদের সঙ্গে সংলাপে বসতে রাজি হয়েছেন, আন্দোলনকারীদের প্রতিনিধিরা এমনটি জানানোর পর স্থানীয় সময় শনিবার সকালে প্রতিবাদের অবসান হয়। পারফর্ম্যান্স আর্টিস্ট তানিয়া ব্রুগেরা, চলচ্চিত্র পরিচালক ফের্নান্দো পেরেজসহ আন্দোলনকারীদের ৩০ জন প্রতিনিধি চার ঘণ্টারও বেশি সময় ধরে উপমন্ত্রী ফের্নান্দো রোহাসের সঙ্গে বৈঠক করার পর জানান, মতপার্থক্য দূর করার জন্য একাধিক বৈঠক শুরু করতে সম্মত হয়েছেন তারা। রয়টার্স।


টিকামন্ত্রী নিয়োগ
ইনকিলাব ডেস্ক : করোনার টিকা ব্যবস্থাপনা নিয়ে একান্তভাবে কাজ করতে টিকামন্ত্রী নিয়োগ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শনিবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রীর পদমর্যাদার নাদিম জাহাউই করোনার টিকার উন্নয়ন ও বিতরণসহ ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। আগামী গ্রীষ্ম পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন। তার কাজের অগ্রগতির বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের কাছে প্রতিবেদন দাখিল করবেন ইরাকি বংশোদ্ভ‚ত নাদিম। এক বিবৃতিতে ডাউনিংস্ট্রিট বলেছে, ‘এমপি নাদিম জাহাউইকে স্বাস্থ্য ও সমাজ সেবা বিভাগের পার্লামেন্টারি আন্ডারসেক্রেটারি হিসেবে নিয়োগের অনুমোদন দেওয়া সন্তোষ প্রকাশ করেছেন রানি। গার্ডিয়ান।

২০ কোটি ডোজ
ইনকিলাব ডেস্ক : আগেভাগেই করোনা ভাইরাসের ২০ কোটিরও বেশি ডোজ কিনেছে মেক্সিকো। এর মধ্যে রয়েছে বিভিন্ন কোম্পানির টিকা। মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। বলা হয়েছে, এই টিকা দিয়ে তারা দেশের শতকরা ৯২ ভাগেরও বেশি মানুষকে টিকার আওতায় আনতে চায়। তবে ওয়ার্ল্ড ইকোনমিক ফান্ড (ডব্লিউইএফ) বলেছে, করোনার টিকা প্রতিজন মানুষকে দু’টি করে ডোজ দেয়ার প্রয়োজন। এক্ষেত্রে শুধু কানাডা, জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারই তার জনসংখ্যার শতভাগের জন্য টিকা সংগ্রহে সক্ষম। অনলাইন প্রেসনা লাতিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ