Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

উচ্চ ফলনশীল নতুন জাতের ধান আবিষ্কার

স্টাফ রির্পোটার, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

নতুন জাতের ধান আবিষ্কার করলেন কৃষক নজরুল ইসলাম। নজরুল কুষ্টিয়ার কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউপির সাবেক চেয়ারম্যান। উচ্চ ফলনশীল এই ধানের রয়েছে কিছু বিশেষত্ব। আমন এবং বোরো দুই মওসুমে এই ধান চাষ করে বেশ ফলনও পেয়েছেন তিনি।
ধান আবিষ্কারের বিষয়ে নজরুল ইসলাম জানান, দুই বছর আগে আমার একটি ধান ক্ষেতে কয়েকটি ধান গাছ ভিন্ন রকম চোখে পড়ে। বিশেষ করে গাছগুলো একটু লম্বা ও শক্ত ছিল। আমি আলাদাভাবে সেই ধান সংগ্রহ করে পরের মওসুমে চারা তৈরি করেছিলাম। সে চারা থেকে আবার ধান উৎপাদন করে পুনরায় চারা তৈরি করে ১০ কাঠা জমিতে আবাদ করেছি। ২-৪ দিনের মধ্যেই এই ধান কাটবো।
তিনি আরও জানান, এই ধানের ছড়াগুলো খেজুরের ছড়ারমতো দেখতে। অন্য ধানের ছড়ায় যেখানে সোজাসুজি ৩-৪টা দানা থাকে সেখানে এই ধানে ৫-৭টা দানা ঝুলতে দেখা যায়। ফলে ফলনও বিঘা প্রতি ৪-৫ মন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। মোটাজাতের এই ধান বেশ সুস্বাদু ও পরিবেশ বান্ধব বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান-আবিষ্কার
আরও পড়ুন