Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

এবার রিয়ালের আলাভেজ লজ্জা

পিএসজি-জুভেন্টাসের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

জিনেদিন জিদান কিছুতেই বুঝে উঠতে পারছেন না কী হয়েছে। ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের দারুণ জয়ে যেই একটু চাঙ্গা হলো, এরপর আলাভাসের কাছে গরপশু রাতে ২-১ গোলে হেরে আবার নেমে এলো মাটিতে। লা লিগায় সর্বশেষ তিন ম্যাচেই জয়হীন রিয়াল। সেই সঙ্গে নতুন দুশ্চিন্তা, আবারও চোটে মাঠ ছেড়েছেন এডেন হ্যাজার্ড। এই সপ্তাহেই ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে চ্যাম্পিয়নস লিগের মহাগুরুত্বপ‚র্ণ ম্যাচ। তার আগে লিগে বোর্দোর সঙ্গে ২-২ গোলে ড্র করল পিএসজি। গত সপ্তাহে মোনাকর কাছে হেরে যাওয়ার পর আবারও পয়েন্ট হারাল, এবার নেইমারের গোলও জেতাতে পারেনি দলকে। ইতালিয়ান সিরি’আ-এর খেলায় গত রাতে বেনেভেন্তোর বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে রোনালদোহীন জুভেন্টাস।

নিজেদের মাঠে যে এমন কিছু হবে, সেটা শুরুতেই টের পেয়েছিল রিয়াল। ৫ মিনিটেই বক্সের ভেতর বল হাতে লাগে রিয়াল ডিফেন্ডার নাচোর, রেফারি পেনাল্টি দেন। গত পাঁচ ম্যাচে রিয়ালের বিপক্ষে এটি তৃতীয় পেনাল্টি। সেখান থেকে গোল করে সমতা ফেরান লুকাস পেরেজ।
হ্যাজার্ড এরপর সমতা ফেরানোর দারুণ একটা সুযোগ পেয়েছিলেন, কিন্তু মেরে দেন সরাসরি গোলরক্ষকের গায়ে। এরপর তার একটা পেনাল্টির আবেদন খারিজ হয়ে যায়। কিন্তু মাঠে থাকতে পারেননি বেশিক্ষণ, ২৮ মিনিটে মাঠ ছাড়েন খুড়িয়ে খুড়িয়ে। চোট কতটা গুরতর, সেটা অবশ্য এখনই বলা যাচ্ছে না। এমনিতেই কালকের ম্যাচে রামোস, বেনজেমা, কারভাহালকে ছাড়া নেমেছিল রিয়াল। হ্যাজার্ড মাত্র কয়দিন আগে ফিরেছেন চোটে। জিদানের সামনে এখন নতুন দুশ্চিন্তা।

তবে কাল দ্বিতীয়ার্ধেও আর ঘুরে দাঁড়াতে পারেনি রিয়াল। দ্বিতীয় গোলটা খেয়েছে অবশ্য অপ্রত্যাশিতভাবে। ডিফেন্স পেয়ে ব্যাকপাস পেয়ে সেটা সামনের দিকে দিতে চেয়েছিলেন গোলরক্ষকক থিবো কোর্তোয়া, কিন্তু বলটা সরাসরি এসে পড়ে আলাভেসের হোসেলুর পায়ে। বক্সের বাইরে থেকেই ঠাÐা মাথায় বল জালে জড়িয়ে দিয়েছেন, কোর্তোয়া বলতে গেলে প্রায় আত্মঘাতী গোলই দিয়েছেন। সেই গোলের পর ৮৬ মিনিটে কাসেমিরো গোল করে ব্যবধান কমিয়েছিলেন। অতিরিক্ত সময়ের একদম শেষে ইসকোর গোলে এক পয়েন্ট নিয়েই ফেলেছিল রিয়াল, কিন্তু বলটা ফিরে আসে পোস্টে লেগে। শেষ পর্যন্ত হারের বেদনা নিয়েই মাঠ ছাড়তে হয় জিদানকে।

এই জয়ের পর ১০ ম্যাচে রিয়ালের পয়েন্ট ১৭, লিগে আছে চার নম্বরে। ছয় পয়েন্ট এগিয়ে এক আর দুইয়ে আছে সোসিয়েদাদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। সামনের দুইটি ম্যাচেও লিগে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে রিয়ালের। সেভিয়ার মাঠে গিয়ে খেলার পর মাদ্রিদ ডার্বিতে মুখোমুখি অ্যাটলেটিকোর বিপক্ষে।

বেশ কিছু খেলোয়াড় চোটে থাকার জন্য পিএসজি কোচ একাদশে নামিয়েছিলেন ১৮ বছর বয়সী ডিফেন্ডার টিমোথে পেম্বেলেকে। ১০ মিনিটেই হাতেম বেন আরফার কর্নার ক্লিয়ার করতে গিয়ে বল জালে জড়িয়ে দেন এই ডিফেন্ডার। পিএসজি অবশ্য এরপরেই গা ঝেড়ে ঘুরে দাঁড়ায়। পেনাল্টি বক্সের ভেতর নেইমারকে ফাউল করা হয়, সেটা থেকে গোল করে সমতা ফেরান নেইমার নিজেই। খানিক পর ময়জে কিন নিজেই গোল করে ব্যবধান বাড়ান। তখন মনে হচ্ছিল পিএসজি তিন পয়েন্ট পেয়েই যাবে।

কিন্তু সেটা আর হয়নি। গত বছরেই পিএসজি ছেড়ে যাওয়া ইয়াসিন আদলির দারুণ এক শটে বোর্দো ফেরায় সমতা। শেষ দিকে চেষ্টা করেও আর গোল পায়নি পিএসজি। লিগে অবশ্য এখনও তারা সবার ওপরে, ১২ ম্যাচ শেষে পয়েন্ট ২৫। তবে আজ লিল সেট এতিয়েনকে হারালে ছুঁয়ে ফেলবে তাদের।

প্রতিপক্ষ পয়েন্ট তালিকার নিচু সারির দল বেনেভেন্তো। জুভেন্টাসের কোচ আন্দ্রেয়া পিরলো হয়তো ভেবেছিলেন, রোনালদোকে ছাড়াই হেসেখেলে জেতা যাবে ম্যাচটা। কিন্তু জুভেন্টাস আবারও দেখিয়ে দিল রোনালদো ছাড়া তাদের আক্রমণভাগ কত সাধারণ মানের। ইতালিয়ান সিরি’আ-এর খেলায় গত রাতে বেনেভেন্তোর বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে রোনালদোহীন জুভেন্টাস। শিরোপা ধরে রাখার মিশনটা এই ড্রয়ে আরও কঠিন হয়ে গেল জুভেন্টাসের জন্য।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৯ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন