Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার মধ্যেই বাড়ছে ডেঙ্গু

২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারির মধ্যেই রাজধানীতে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বাড়তে শুরু করেছে। এতে গভীর উদ্বেগ ও উৎকন্ঠায় আছে নগরবাসী। গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১১ জন ঢাকায় এবং বাকি ৭জন ঢাকার বাইরে। এছাড়া ২৪ ঘণ্টায় এই রোগে আক্রান্ত হয়ে ২ জন মারা গেছেন। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল তিনজনে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম সূত্রে এ তথ্য জানা গেছে।

কন্ট্রোল রুমের তথ্যমতে, দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে বর্তমানে ৮২ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৬৯ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ১৩ জন। এ বছরের ১লা জানুয়ারি থেকে ২৭শে নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ১০৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে এ পর্যন্ত বাড়ি ফিরেছেন ১ হাজার ১৭ জন। রোগতত্ত্ব এখন পর্যন্ত ছয়টি মৃত্যুর তথ্য রয়েছে। আইইডিসিআর চারটি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে তিনটি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে। গত বছর দেশে ডেঙ্গুর ভয়াবহ প্রাদুর্ভাব দেখা দেয় এবং সরকারি পরিসংখ্যান অনুসারে মশাবাহিত এ রোগে তখন ১৭৯ জন মারা যান।

ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ বিভিন্ন ধরনের মশাবাহিত রোগ প্রতিরোধে ঢাকা উত্তর সিটি কপোরেশনের (ডিএনসিসি) চতুর্থ দফা চিরুনি অভিযান চলছে। অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় এবং অন্যান্য অপরাধে মোবাইল কোর্টের মাধ্যমে লাখ লাখ টাকা জরিমানা আদায় করা হলেও ডেঙ্গুর প্রকোপ কমছে না। এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটিকর্পোরেশনও (ডিএসসিসি) ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান জোরদার করেছে। বিভিন্ন জলাশয়, খাল এসব পরিস্কার করে মশা নিধন ওষুধ দেওয়া হচ্ছে। এসব অভিযান ও পরিচ্ছন্নতা কর্যক্রম চালানোর পরও এডিস মশার বিস্তার বাড়ায় রাজধানীবাসীর মধ্যে উদ্বেগ উৎকন্ঠা দেখা দিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ (সিডিসি) শাখার পরিচালক ডা. শাহনীলা ফেরদৌসি গণমাধ্যমকে জানান, করোনা সংক্রমণের পাশাপাশি সারাদেশে বিশেষ করে রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ অবস্থায় এডিস মশা নিয়ন্ত্রণে ঢাকা সিটি করপোরেশন বা স্বাস্থ্য অধিদফতরের পাাশাপাশি পারিবারিক পর্যায়ে সব শ্রেণি ও পেশার মানুষের সচেতনতা খুবই প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

১৬ নভেম্বর, ২০২২
২০ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ