Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

হ্ক্কানী পীর মানুষকে ব্যক্তি স্বার্থে ব্যবহার করেন না

মাহফিলের প্রথম দিনে ছারছীনার পীর

ছারছীনা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর আলহাজ মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ বলেছেন, আমরা মুসলমান। ইসলাম আমাদের ধর্ম। প্রকৃত মুসলমান হতে হলে, নিজেকে খাঁটি মানুষে পরিণত করতে হলে, অবশ্যই পবিত্র কোরআন ও সুন্নায় বর্ণিত আল্লাহ ও তাঁর প্রিয় হাবীবের নির্দেশ মোতাবেক আল্লাহওয়ালাদের সোহবতে যেতে হবে। কেননা আল্লাহওয়ালাদের সোহবত বা সংস্পর্শ ছাড়া আল্লাহওয়ালা হওয়া যায় না। নিজেকে খাঁটি মানুষে পরিণত করা যায় না। খোদাভীতি অর্জন করা সম্ভব হয় না।

গতকাল ছারছীনা দরবার শরীফে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ১৩০তম মাহফিল ও বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহ সম্মেলনের প্রথম দিন পীর ছাহেব এ কথা বলেন। পীর ছাহেব বলেন, আল্লাহওয়ালাদের কাছে গেলে তারা নেক আমল, নিয়মিত তরিকা ও তাসাউফের অনুশীলন করতে স্বীয় ভক্তবৃন্দদের নির্দেশ দিয়ে থাকেন। হক্কানী পীর-বুযুর্গগণ মানুষকে কখনো ব্যক্তি স্বার্থে ব্যবহার করেন না। তারা মানুষকে আল্লাহওয়ালা, নেককার ও চরিত্রবান মানুষ হিসেবে গড়ে তোলার জন্য সর্বদা কাজ করে থাকেন। আর তরিকা-তাসাউফ মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। একে যেমন অস্বীকার করার কোন উপায় নেই, তেমনি একে বাদ দিয়ে আলোকিত জীবন গঠন করা সম্ভব নয়। তরিকা-তাসাউফের চর্চা মানুষকে আল্লাহওয়ালা মানুষে পরিণত করে।

পীর ছাহেব আরও বলেন, তরিকার চর্চার দ্বারা মানুষের মধ্যকার হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, পরশ্রীকাতরতাসহ মানজীবনের খারাপ অভ্যাসগুলো দূর হয়ে যায়। এক পর্যায়ে তরিকা-তাসাউফ অনুশীলনকারী ব্যক্তি মাটির মানুষে পরিণত হয়ে যায়। তাই সবার উচিত আল্লাহওয়ালাদের সোহবতে থেকে আল্লাহওয়ালা হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করা। বিশ্বব্যাপী যে করোনা মহামারী হানা দিয়েছে পবিত্র কুরআনের ভাষ্যমতে, এটা আমাদের হাতের কামাই। তাই আমাদেরকে তওবা করে হেদায়েতের পথে ফিরে আসতে হবে। তাহলেই পরকালে আল্লাহর দীদার লাভে ধন্য হতে পারবো। তিনি করোনা মহামারীর এ সময়ে সকলকে মাস্ক পরিধান, নিরাপদ দূরত্ব বজায় রাখা ও ভীড় পরিহার করার আহ্বান জানান।

আজ মাহফিলের দ্বিতীয় দিন। আগমীকাল বাদ জোহর পীর ছাহেব দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সার্বিক কল্যাণ ও শান্তি কামনা করে আখেরি মোনাজাত পরিচালনা করবেন।



 

Show all comments
  • আবদুল মান্নান ৩০ নভেম্বর, ২০২০, ২:২৫ এএম says : 0
    একদম ঠিক কথা বলেছেন
    Total Reply(1) Reply
    • ৩০ নভেম্বর, ২০২০, ২:৪৭ পিএম says : 0
  • Emran Hossain ৩০ নভেম্বর, ২০২০, ৮:৪২ এএম says : 0
    মানুষ আজ দীন ইসলাম থেকে দূরে সরে গিয়ে,যার যার ব্যাক্তি সত্তাকে ফুটিয়ে তুলতে চায়। মুসলমান আজ কোরান সুন্নাহ থেকে অনেক দূরে,যার কারনে আজ বিপদ তাসবীহের দানারমত ছিড়ে ছিড়ে পড়ছে। এর থেকে আল্লাহ আমাদের মুক্তি দিন। আমিন।
    Total Reply(0) Reply
  • MD Akkas ৩০ নভেম্বর, ২০২০, ৭:৫৯ এএম says : 0
    শায়েখ মুর্তির কিছু বলুন!
    Total Reply(0) Reply
  • Emran Hossain ৩০ নভেম্বর, ২০২০, ৮:৪৪ এএম says : 0
    মানুষ আজ দীন ইসলাম থেকে দূরে সরে গিয়ে,যার যার ব্যাক্তি সত্তাকে ফুটিয়ে তুলতে চায়। মুসলমান আজ কোরান সুন্নাহ থেকে অনেক দূরে,যার কারনে আজ বিপদ তাসবীহের দানারমত ছিড়ে ছিড়ে পড়ছে। এর থেকে আল্লাহ আমাদের মুক্তি দিন। আমিন।
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার হোসেন ১ ডিসেম্বর, ২০২০, ১২:০৭ এএম says : 0
    হুজুর সালাম নিবেন ইনশাআল্লাহ। বঙ্গবন্ধুর ভাস্কর্য হচ্ছে। এ ব্যাপারে ইসলামি শরিয়তের বিধান কি? আপনাদের দলের অবস্থান কি? দয়া করে জানাবেন। জাতি জানতে চায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনার পীর


আরও
আরও পড়ুন