Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ওআইসির নতুন মহাসচিব নির্বাচিত হলেন হুসেইন ইব্রাহিম তাহা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১০:৪৭ এএম | আপডেট : ১:১৭ পিএম, ৩০ নভেম্বর, ২০২০

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) নতুন মহসচিব নির্বাচিত হয়েছেন হুসেইন ইব্রাহিম তাহা। যিনি আফ্রিকার দেশ শাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী। তিনি ২০২১ সালের নভেম্বর থেকে পাঁচ বছরের জন্য দায়িত্ব গ্রহণ করবেন। নাইজারে অনুষ্ঠিত ওআইসির দেশভুক্ত পররাষ্ট্রমন্ত্রীদের ৪৭তম বৈঠকে সর্বসম্মতিক্রমে শনিবার ১২তম মহাসচিব হিসেবে তাকে নির্বাচিত করা হয়। খবর আনাদলু এজেন্সি'র।
নাইজারে অনুষ্ঠিত ওআইসির দেশভুক্ত পররাষ্ট্রমন্ত্রীদের ৪৭তম বৈঠকে বর্তমান মহাসচিব ইউসুফ আল ওথাইমিন নবনির্বাচিত মহাসচিবকে শুভেচ্ছা জানিয়েছেন। ওআইসির বর্তমান মহাসচিব ইউসুফ বিন আল ওথাইমিনের মেয়াদ শেষ হলে নতুন মহাসচিব দায়িত্ব নেবেন হুসেইন ইব্রাহিম তাহা। ২০২১ সালের ১৭ নভেম্বর পাঁচ বছরের জন্য দায়িত্ব নেবেন তিনি।
নবনির্বাচিত ওআইসি মহাসচিবকে শুভেচ্ছা জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানও
হুসেইন ইব্রাহিম তাহা ১৯৫১ সালে শাদের আবেচে শহরে জন্মগ্রহণ করেন। শাদে প্রাথমিক পড়াশোনা শেষ করে তিনি প্যারিসে ন্যাশনাল ওরিয়েন্টাল ল্যাঙ্গুয়েজ ও সিভিলাইজেশন ইনস্টিটিউটে স্নাতকোত্তর পড়াশোনা করেন। ১৯৭৯ সালে তিনি শাদের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি শাদের রাষ্ট্রদূত হিসেবে ফ্রান্স, পর্তুগাল, তাইওয়ান, গ্রিসে দায়িত্ব পালন করেছেন। সূত্র: আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ