Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

‘উচ্চশব্দ’র অভিযোগ পেলেই বন্ধ হবে ওয়াজ মাহফিল

সাতক্ষীরা জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ওয়াজ মাহফিলে উচ্চশব্দ ব্যবহারের অভিযোগ পেলে তা বন্ধ করার নির্দেশনা দিয়েছেন সাতক্ষীরা জেলা প্রশাসন। সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয় থেকে সহকারী কমিশনার ইন্দ্রজিত সাহা স্বাক্ষতির পত্রে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার ও ওসিদের নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।
সাতক্ষীরা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ইন্দ্রজিত সাহা জানান, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একটি রেজুলেশনের সিদ্ধান্তের আলোকে গত ২৫ নভেম্বর এ নির্দেশনা জারি করা হয়েছে। কোথাও ওয়াজ মাহফিলে উচ্চশব্দ ব্যবহার করলে আর সে বিষয়ে কেউ অভিযোগ জানালে সেটি বন্ধ করা হবে। ইতিমধ্যে পুলিশ সুপার, ইউএনও এবং ওসিদের এ বিষয়ে চিঠি দেয়া হয়েছে।
এ নির্দেশনা কি শুধু ওয়াজ নাকি সকল ধর্মীয় অনুষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য এ বিষয়ে জানতে চাইলে তিনি দৈনিক ইনকিলাবক জানান, আমরা ধর্ম মন্ত্রণালয় থেকে যে নির্দেশনা পেয়েছি যেখানে ওয়াজের কথাই বলা ছিল। তিনি বলেন, ওয়াজ মাহফিল মূলত রাতে হয়। উচ্চশব্দের কারণে রাতে মানুষের ঘুমে সমস্যা হয়, জনদুর্ভোগ হয়। সেজন্য কেউ যদি অভিযোগ করে তবে জনদুর্ভোগ লাঘবে মাহফিল বন্ধ করা হবে। উচ্চশব্দ ব্যবহার ছাড়া মাহফিল পরিচালনায় কোনো বাধা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন