Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বঙ্গোপসাগরে নিম্নচাপ আরও ঘনীভূত হচ্ছে

দিন-রাতের তাপমাত্রা হ্রাস-বৃদ্ধি বেড়েছে কুয়াশা পরিধি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে গতকাল সোমবার সন্ধ্যা নাগাদ নিম্নœচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটির কেন্দ্রস্থল গতকাল সন্ধ্যায় ছিল দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায়। গতরাত পর্যন্ত সমুদ্র বন্দরসমূহে সতর্ক সঙ্কেত আপাতত দেখানো হয়নি। এদিকে উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।
শীতের প্রকোপ বৃদ্ধির মধ্যেই সমুদ্রে সৃষ্ট নিম্নচাপের প্রভাব পড়েছে মধ্য-অগ্রহায়ণের আবহাওয়ায়। দিন ও রাতের তাপমাত্রা দেশের কোথাও হ্রাস কোথাও বৃদ্ধি পেয়েছে। তাছাড়া বেড়েছে কুয়াশার পরিধি। হালকা থেকে মাঝারি কুয়াশায় ঢাকা পড়ছে গ্রাম-জনপদ, পাহাড় ও নদ-নদী অববাহিকা। আকাশ আংশিক মেঘলা রয়েছে অনেক এলাকায়। উত্তর, উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে কনকনে হিমেল হাওয়া বইছে।
গতকাল ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তর জনপদের সর্ব-উত্তরের জেলা তেঁতুলিয়ায় ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। সেখানে গত শনিবার পারদ নামে ৯.৬ ডিগ্রিতে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩২.২ ডিগ্রি সে.। ঢাকায় পারদ সর্বোচ্চ ৩০.৭ এবং সর্বনিম্ন ১৮.৪ ডিগ্রি সে. চট্টগ্রামে সর্বোচ্চ ৩১ এবং সর্বনিম্ন ১৮.৮ ডিগ্রি সে.। গেল ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ জেলায় রাতের তাপমাত্রা ছিল ১৩ থেকে ১৫ ডিগ্রির মধ্যে।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১
১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ