Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

মামলা খারিজ হওয়ায় উইসকনসিন ও আরিজোনায় বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে ঘোষিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ৪:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রের দুই ব্যাটেলগ্রাউন্ড রাজ্য উইসকনসিন ও আরিজোনা রাজ্যে ট্রাম্পের করা মামলা খারিজ হওয়ায় উইসকনসিন ও আরিজোনায় বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছে।ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে সরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। উইসকনসিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মামলার ফলে পুনরায় আংশিক ভোট গণনার পরে বাইডেন ২০ হাজার ৬০০ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন। আরিজোনায় বাইডেন ট্রাম্পের চেয়ে ১০ হাজার ৫০০ ভোট বেশি পেয়েছেন। - নিউ ইয়র্ক টাইমস, সিএনএন, এপি
স্থানীয় সময় সোমবার দুপুরে উইসকনসিন নির্বাচন কমিশনের চেয়ারউইমেন মিস এ্যান জ্যাকব সার্টিফিকেশন স্বাক্ষর করেন। পরে রাজ্যের গভর্নর টনি ইভার্সের সত্যায়িত করার মধ্য দিয়ে বাইডেনকে সরকারিভাবে উইসকনসিনে বিজয়ী ঘোষণা করা হয়। আনুষ্ঠানিকভাবে সনদ দেয়ার সময় আরিজোনার গভর্নর কেটি হবস বলেন, রাজ্যের আইন ও নির্বাচন প্রক্রিয়া অনুসারে স্বচ্ছ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। রিপাবলিকানদের সাবেক নির্ভরযোগ্য এই ঘাঁটিতে ১৯৯৬ সালে সর্বশেষ ডেমোক্রেট প্রার্থী হিসেবে বিল ক্লিনটন জয়ী হয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্প দাবী করেছেন এ বছরের প্রেসিডেন্ট নির্বাচন ইতিহাসের সম্ভবত সবচেয়ে ‘অসুরক্ষিত’ নির্বাচন ছিল। টুইটে ট্রাম্প বলেন, ‘খারাপ ভোটযন্ত্র দিয়ে এ বছরের ভোট হয়েছে। ভুয়ো পোস্টাল ব্যালটের বন্যা বয়ে গিয়েছে।’ অপর আরেক টুইটে ট্রাম্প বলেন, ‘সবাই জানে জালিয়াতি হয়েছে। না হলে বারাক ওবামার চেয়েও বেশি কৃষ্ণাঙ্গ ভোট বাইডেন পান কী করে ! সবাই এটাও জানেন যে বাইডেন কোনওমতেই আট কোটি ভোট পেতে পারেন না। এদিকে ট্রাম্পের প্রধান আইনজীবী রুডি গিলানি আরিজোনার সার্টিফিকেশনকে প্রহসন আখ্যায়িত করে বলেন, বানোয়াট এবং মিথ্যা বিবৃতি প্রদানের মাধ্যমে এই সার্টিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ